পোস্টস

নিউজ

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত বোঝার জন্য পড়তে হবে যেসব বই

১২ অক্টোবর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
ফিলিস্তিন এবং ইসরায়েলের মধ্যে সংঘাতের খবর প্রায় সময়ই আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনামে পরিণত হয়। ৭৫ বছরের বেশি সময় ধরে মধ্যপ্রাচ্যের এই অঞ্চলটিতে অশান্তি বিরাজ করছে। আল আকসা মসজিদে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের তাণ্ডবের প্রতিবাদে গত ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলে হামলা করে। পরবর্তীতে ইসরায়েলও গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করে। চলমান এই সংঘর্ষে উভয়পক্ষে ২ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। ফিলিস্তিন এবং ইসরায়েলের এই সংঘাত ভালোভাবে বুঝতে সাহায্য করতে পারে এ রকম কিছু বইয়ের নাম উল্লেখ করা হলো। মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতি উপলব্ধি করার জন্য পাঠকরা নীচের বইগুলো পড়তে পারেন।

১. অন প্যালেস্টাইন

নোয়াম চমস্কি এবং ইলান পাপ্পের লেখা বই ‘অন প্যালেস্টাইন’। এই বইতে ফিলিস্তিনের ইতিহাসের বিস্তারিত বিবরণ দেয়া হয়েছে। এই বইয়ের সিক্যুয়েল হল ‘গাজা ইন ক্রাইসিস’।

২. ইন সার্চ অব ফাতিমা

ফিলিস্তিনি চিকিৎসক, লেখক ঘাদা কারমির লেখা আত্মজীবনী ‘ইন সার্চ অব ফাতিমা’। লন্ডনে পালিয়ে যাওয়ার আগে ফিলিস্তিনে তার জীবনযাপনের কাহিনী এই বইয়ে তুলে ধরেছেন কারমি। অবশ্য তিনি কয়েক বছর পর আবার ফিলিস্তিনে ফিরে আসেন। এই প্রত্যাবর্তনের কাহিনী নিয়ে লিখেছেন ‘রিটার্ন’ নামের বইটি।

৩. মাই প্রমিজড ল্যান্ড

ইসরায়েলি সাংবাদিক, লেখক আরি সাভিতের লেখা বই ‘মাই প্রমিজড ল্যান্ড: দ্য ট্রায়াম্ফ এন্ড ট্রাজেডি অব ইসরায়েল’। ইহুদীদের কাছে ইজরায়েলের প্রকৃত মূল্য কি তিনি এই বইয়ের মাধ্যমে তা তুলে ধরেছেন।

৪. মাই ফাদার ওয়াজ এ ফ্রিডম ফাইটার

মার্কিন-ফিলিস্তিনি সাংবাদিক, লেখক রামজি বারুদের লেখা বই ‘মাই ফাদার ওয়াজ এ ফ্রিডম ফাইটার:গাজাস আনটোল্ড স্টোরি’। এই বইয়ে লেখক তার বাবার কাহিনী বলেছেন। বইটির মধ্যে ফিলিস্তিনের অরো অনেকেরই কাহিনী যেন প্রতিফলিত হয়েছে। এটি এমন এক ব্যক্তির গল্প, যিনি নিজের দেশ থেকে বিতাড়িত হয়ে শরণার্থী শিবিরে আশ্রয় নিতে বাধ্য হন। পরবর্তীকালে তিনি মুক্তিযোদ্ধায় পরিণত হন।

৫. আরবস এন্ড ইসরায়েলিজ

‘আরবস এন্ড ইসরায়েলিজ: কনফ্লিক্ট এন্ড পিসমেকিং ইন দ্য মিডলইস্ট’ বইটি লিখেছেন আব্দেল মোনেম সাঈদ আলি, শাই ফেল্ডম্যান এবং খলিল শিকাকি। ইসরায়েলি, মিশরীয়, ফিলিস্তিনি পন্ডিতদের লেখা বইটিতে মধ্যপ্রাচ্যের রাজনীতির পরিপ্রেক্ষিতে গাজার বর্তমান পরিস্থিতির বিস্তৃত ব্যাখ্যা দেয়া হয়েছে।

৬. ইন দ্য প্রেজেন্স অব অ্যাবসেন্স

ফিলিস্তিনি কবি এবং লেখক মাহমুদ দারবিশের লেখা ‘ইন দ্য প্রেজেন্স অব অ্যাবসেন্স’। এই বইয়ে জীবনের অর্থ, নির্বাসনে থাকার প্রভাব বর্ণনা করা হয়েছে। এটি আংশিক আত্মজীবনীমূলক বই।

৭. সিক্স ডেজ অব ওয়ার

ইসরায়েলি ইতিহাসবিদ মাইকেল বি ওরেন এর লেখা বই ‘সিক্স ডেজ অব ওয়ার: জুন নাইন্টিন সিক্সটি সেভেন এন্ড দ্য মেকিং অব দ্য মডার্ন মিডল ইস্ট’। বইয়ের সংক্ষিপ্ত বর্ণনায় বলা হয়েছে, ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধ মাত্র ৬ দিন স্থায়ী হয়েছিল। কিন্তু বাস্তবে এই যুদ্ধ কখনোই শেষ হয়নি। এই বইয়ে ১৯৬৭ সালের যুদ্ধের বিস্তারিত বর্ণনা করেছেন তিনি।

৮. দ্য এথনিক ক্লিনজিং অব প্যালেস্টাইন

ইসরায়েলি ইতিহাসবিদ ইলান পাপ্পে ‘দ্য এথনিক ক্লিনজিং অব প্যালেস্টাইন’ বইটি লিখেছেন। এতে ইসরায়েল রাষ্ট্র গঠনের কারণ তুলে ধরেছেন তিনি। মধ্যপ্রাচ্যের বর্তমান সংকটের কারণও এতে আলোকপাত করা হয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া