পোস্টস

নিউজ

বই বিক্রির অর্থে ক্যান্সারে আক্রান্ত মাকে সাহায্য করেছিলেন স্টিফেন কিং

৫ জুন ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image

প্রথম প্রকাশিত উপন্যাসের জন্য যে অগ্রিম অর্থ পেয়েছিলেন, তা দিয়ে ক্যান্সারে আক্রান্ত মাকে সহায়তা করেছিলেন স্টিফেন কিং।জনপ্রিয় মার্কিন এই হরর লেখক এক সাক্ষাতকারে এই তথ্য প্রকাশ করেছেন। 

 

স্টিফেন কিং মার্কিন টিভিতে প্রচারিত এক সাক্ষাতকার জানিয়েছিলেন, প্রথম উপন্যাসের অগ্রিম অর্থ তাদের পরিবারে কী প্রভাব ফেলেছিল।  

৭৬ বছর বয়সী এই লেখকের প্রথম উপন্যাসের নাম ছিল ক্যারি। বইটি ১৯৭৪ সালে প্রকাশিত হয়।এটির পেপারব্যাক সংস্করণের জন্য পাওয়া অগ্রিম অর্থ দিয়ে মাকে সাহায্য করেছিলেন তিনি।   

 

সিঙ্গেল মা হিসেবে নেলি রুথ কিং অনেক সংগ্রাম করে তার দুই ছেলে স্টিফেন এবং ডেভিড কিংকে বড় করেছিলেন।লেখকের দুই বছর বয়সে তার বাবা পরিবার ত্যাগ করেন। ফলে সংসারের সমস্ত দায়িত্বই মায়ের ওপর এসে পড়ে।স্বল্প বেতনে চাকরি করা নেলি একটা সময়ে ক্যান্সারে আক্রান্ত হয়ে পড়েন। ভয়াবহ এই রোগের যন্ত্রণা সহ্য করেও তাকে কাজ করতে হচ্ছিল। 

 

এ রকম একটি সময়ে স্টিফেন কিং তার প্রথম বইয়ের জন্য অগ্রিম অর্থ পান। এই প্রসঙ্গে লেখক বলেছেন, ‘হার্ডকভারের অ্যাডভান্স বেশি ছিল না।কিন্ত পেপারব্যাকের জন্য যে অগ্রিম অর্থ দেয়া হয় তা অপ্রত্যাশিত ছিল। ১৯৭৪ সালেই সেটা ৪ লাখ ডলার ছিল। এটি বিপুল পরিমাণের অর্থ ছিল।'    

 

এই অগ্রিম অর্থ দিয়ে কী করা যায় সে বিষয়ে ভাইয়ের সঙ্গে আলোচনা করেন কিং। এরপর মাকে চমকে দেয়ার জন্য দুই ভাই তার কর্মস্থলে পৌঁছে যান।  

 

বিখ্যাত এই হরর লেখক জানান, তার মা সবুজ ইউনিফর্ম পরে ছিলেন। এই সুখবর শুনে পুরোপুরি পাথর হয়ে গিয়েছিলেন তিনি। সে সময় প্রতিনিয়ত ক্যান্সারের অবর্ণনীয় যন্ত্রণা সহ্য করতে হচ্ছিল তাকে। তিনি মাকে বলেন, ‘মা তোমার কষ্টের দিন শেষ। আমরা এখন থেকে তোমার যত্ন নিতে পারবো।কারণ বইটি অনেক টাকায় বিক্রি হয়েছে। এখন তুমি বাড়ি যেতে পার।' ছেলের মুখে এ কথা শুনে তার মা কেঁদেছিলেন। 

    

স্টিফেন কিং মূলত অতিপ্রাকৃত বিষয় নিয়ে লেখালেখি করেন। তার বইগুলো ৩৫০ মিলিয়ন কপির বেশি বিক্রি হয়েছে।তার বেশিরভাগ উপন্যাস নিয়েই সিনেমা, টিভি সিরিজ, মিনি সিরিজ তৈরি হয়েছে। এপর্যন্ত তার ৬২টি উপন্যাস প্রকাশিত হয়েছে।এছাড়া তিনি ৫টি নন ফিকশন বইও লিখেছেন।

 

তার উল্লেখযোগ্য বই হলো, পেট সেমেটারি, দ্য আউটসাইডার, সালেম’স লট, দ্য গ্রিন মাইল, নাইট শিফট, জয়ল্যান্ড, আন্ডার দ্য ডোম।

 

সূত্র: কিরকাস