পোস্টস

নিউজ

ছুরিকাঘাতের ঘটনা নিয়ে স্মৃতিকথা লিখছেন সালমান রুশদি

১৩ অক্টোবর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
বুকার প্রাইজ বিজয়ী ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান লেখক সালমান রুশদি নতুন একটি স্মৃতিকথা লিখছেন। ২০২২ সালে নিউইয়র্কে তার ওপর যে হামলা হয়েছে সেই ঘটনার বর্ণনা এই স্মৃতিকথায় পাওয়া যাবে।

বুধবার (১১ অক্টোবর) যুক্তরাষ্ট্রের প্রকাশনা সংস্থা পেঙ্গুইন র‍্যান্ডম হাউজ এই ঘোষণা দিয়েছে।

নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, এই স্মৃতিকথার নাম রাখা হয়েছে ‘নাইফ: মেডিটেশনস আফটার অ্যান অ্যাটেম্পটেড মার্ডার’। এটি ২০২৪ সালের ১৬ এপ্রিল প্রকাশিত হবে।

গত বছরের আগস্টে নিউইয়র্কের একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় হাদি মাতার নামে লেবানিজ বংশোদ্ভূত এক মার্কিন নাগরিক রুশদির ঘাড়ে  ছুরিকাঘাত করে। এই হামলার ফলে তার এক চোখ অন্ধ হয়ে যায়। তার লিভারের ক্ষতি হয় এবং তার বাহুর স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে একটি হাত অকার্যকর হয়ে যায়।  এছাড়া ভয়াবহ এই ঘটনায় তিনি যে মানসিক আঘাত পেয়েছেন, তা থেকে মুক্তি পেতে একজন থেরাপিস্টের সাহায্য নিয়েছেন। 

এদিকে ৭৬ বছর বয়সি রুশদি আগে এই হামলার বিষয়ে লিখতে অনিচ্ছুক ছিলেন। কিন্তু পরবর্তীতে তিনি এই সিদ্ধান্ত পরিবর্তন করে তার জীবনের ভয়াবহ এই ঘটনা নিয়ে বই লেখার পরিকল্পনা করেন। তিনি এক বিবৃতিতে বলেছেন, এই বইটি লেখা প্রয়োজনীয় ছিল। শিল্পের মাধ্যমে সহিংসতার জবাব দেওয়ার জন্য যা ঘটেছে তা তুলে ধরার প্রয়োজন রয়েছে।

রুশদি বিবিসিকে বলেছিলেন, বইটি শত পৃষ্ঠার বেশি দীর্ঘ হবে না।

উল্লেখ্য, সালমান রুশদি ১৯৮১ সালে তার ‘মিডনাইটস চিল্ড্রেন’ উপন্যাসের জন্য বুকার প্রাইজ পান। তবে ১৯৮৮ সালে লেখা ‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইয়ের জন্য তিনি মুসলিম বিশ্বে ব্যাপক সমালোচিত হন। এই বইয়ের মাধ্যমে ধর্ম  অবমাননা করা হয়েছে বলে অভিযোগ ওঠে। ১৯৮৯ সালে তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের ফতোয়া দেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি। ফলে তাকে ৯ বছর লুকিয়ে থাকতে হয়েছিল। তার উল্লেখযোগ্য বইগুলো হল, ভিক্টরি সিটি, হারুন এন্ড দ্য সি অব স্টোরিজ, ইমাজিনারি হোমল্যান্ডস, দ্য গোল্ডেন হাউজ।

সূত্র: দ্য গার্ডিয়ান