পোস্টস

নিউজ

কাশ্মীর নিয়ে মন্তব্যের কারণে ভারতে বিচারের মুখোমুখি অরুন্ধতী রায়

১৪ অক্টোবর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
বুকার পুরস্কারজয়ী অরুন্ধতী রায় ভারতে বিচারের মুখোমুখি হতে পারেন বলে জানা গেছে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ১৩ বছর আগে কাশ্মীর নিয়ে করা একটি মন্তব্যের কারণে এখন তার বিচার করা হবে। ভারতের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা মামলা চালানোর অনুমতি দিয়েছেন।  

৬১ বছর বয়সি এই লেখক ভারতের বিখ্যাত লেখকদের একজন। তিনি লেখালেখি, অ্যাক্টিভিজম এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী সরকারের কট্টর সমালোচনার জন্য বেশি পরিচিত।  

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০১০ সালে মানবাধিকার একটি সংগঠন দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানে অরুন্ধতী রায় কাশ্মীর নিয়ে বক্তব্য দেন। এরপর কাশ্মীরের একজন সোশ্যাল অ্যাক্টিভিস্ট তার বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেছিলেন।   

কাশ্মীরে ভারতীয় নীতির তীব্র সমালোচক অরুন্ধতী অনুষ্ঠানে বলেছিলেন, কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ নয়।

ভারতীয় আইনের অধীনে, ঘৃণামূলক বক্তব্য, রাষ্ট্রদ্রোহ এবং শত্রুতামূলক প্রচারণাসহ কিছু অপরাধের বিচারের জন্য রাজ্য সরকারের অনুমতি প্রয়োজন। 

প্রতিবেদনে বলা হয়েছে, অরুন্ধতী রায় এবং সেন্ট্রাল ইউনিভার্সিটি অব কাশ্মীরের অধ্যাপক শেখ শওকত হুসেনের বিরুদ্ধে মামলা চালানোর অনুমতি দিয়েছেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা। 

এদিকে ১৩ বছর পর সাক্সেনা কেন প্রসিকিউশনের অনুমোদন দিয়েছেন তা প্রতিবেদনে বলা হয়নি। এই বিষয়ে জানার জন্য বার্তা সংস্থা রয়টার্স গভর্নরের কার্যালয়ে ইমেইল পাঠিয়েছে। কিন্তু কোনো সাড়া পাওয়া যায়নি। 
উল্লেখ্য, অরুন্ধতী রায় ১৯৯৭ সালে ‘দ্য গড অব স্মল থিংস’ উপন্যাসের জন্য বুকার প্রাইজ জিতেছিলেন। তিনিই প্রথম ভারতীয় নাগরিক যিনি সাহিত্যের মর্যাদাবান এই পুরস্কারটি পান। তার উল্লেখযোগ্য বইগুলো হল, দ্য মিনিস্ট্রি অব আটমোস্ট হ্যাপিনেস, আজাদি, দ্য এন্ড অব ইমাজিনেশন।

সূত্র: রয়টার্স