পোস্টস

নিউজ

নোবেলজয়ী মার্কিন কবি লুইস গ্লুক মারা গেছেন

১৫ অক্টোবর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
সাহিত্যে নোবেল প্রাইজ বিজয়ী মার্কিন কবি লুইস গ্লুক মারা গেছেন। শুক্রবার (১৩ অক্টোবর) তার সম্পাদক জোনাথন গ্যালাসি মার্কিন বার্তা সংস্থা এপিকে মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

লুইস গ্লুক ২০২০ সালে সাহিত্যে নোবেল প্রাইজ জিতেছিলেন। তাকে নোবেল দেওয়ার সময় সুইডিশ একাডেমি বলেছিল, 'একটি নিরবচ্ছিন্ন কণ্ঠস্বর এবং অনাড়ম্বর সৌন্দর্যের সঙ্গে পরিবার ও শৈশবকে অন্বেষণ করার জন্য তার কবিতা পরিচিত ছিল।‘    

নিউইয়র্কের বাসিন্দা এই কবি তার জীবদ্দশায় প্রবন্ধসহ  এক ডজনেরও বেশি কবিতার বই প্রকাশ করেছিলেন। তার কাজ ক্লাসিকাল মিথোলজি, শেক্সপিয়র এবং এলিয়ট দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল।

এদিকে গ্লুক ছিলেন তার সময়ের সবচেয়ে পুরস্কৃত আমেরিকান কবিদের একজন। তিনি ১৯৯৩ সালে ‘দ্য ওয়াইল্ড আইরিস’ নামের কবিতার বইয়ের জন্য পুলিৎজার প্রাইজ পেয়েছিলেন। এই বইয়ের বিষয়বস্তু ছিল দুঃখ, মৃত্যু এবং পুনর্জন্ম। ২০১৪ সালে তিনি ‘ফেইথফুল এন্ড ভারচুয়াস নাইট’ বইয়ের জন্য যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড পান। ২০১৫ সালে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকে ন্যাশনাল হিউম্যানিটিজ মেডেল গ্রহণ করেন।

উল্লেখ্য, নোবেলজয়ী মার্কিন এই কবি ১৯৪৩ সালে নিউ ইয়র্ক সিটিতে জন্মগ্রহণ করেন এবং লং আইল্যান্ডে বেড়ে ওঠেন। শিল্পকে তার পরিবারে মহৎ কিছু বলে মনে করা হত। গ্লুক জানিয়েছিলেন, তার বাবা একজন ইহুদি অভিবাসী ছিলেন। তিনি তার ছেলে মেয়েদের সৃজনশীল কাজে উৎসাহ দিতেন। তাদের গল্প লিখতে এবং সঙ্গীত, নাটক ও নৃত্যের ক্লাস করতে উৎসাহিত করেছিলেন। তার উল্লেখযোগ্য বইগুলো হল, দ্য সেভেন এজেস, দ্য ট্রায়াম্ফ অব অ্যাকিলিস, ভিটা নোভা।

সূত্র: সিএনএন, দ্য গার্ডিয়ান