পোস্টস

নিউজ

২০৮ খন্ডে বাঙালির ২০০ বছরের ইতিহাস প্রকাশ করতে যাচ্ছে বিশ্বসাহিত্য কেন্দ্র

১৬ অক্টোবর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
বাঙালির ২০০ বছরের চিন্তামূলক ইতিহাস প্রকাশ করতে যাচ্ছে বিশ্বসাহিত্য কেন্দ্র। এই প্রকল্পের অংশ হিসেবে ‘বাঙালির চিন্তামূলক রচনা সংগ্রহ’ বইয়ের ৫৪ খণ্ডের মোড়ক উন্মোচন করা হয়েছে। শনিবার (১৪ অক্টোবর) সন্ধ্যা ৬টায় কেন্দ্রের প্রধান মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ইতিহাস, দর্শন, নারী, বিজ্ঞান এবং সংস্কৃতি চিন্তা এই পাঁচটি বিষয়ের সংকলনের ৫৪ খণ্ডের মোড়ক উন্মোচন করা হয়।

এদিকে বিশ্বসাহিত্য কেন্দ্র জানিয়েছে, এই প্রকল্পের আওতায় মোট ১৬টি বিষয়ে ২০৮টি খণ্ডে বই প্রকাশিত হবে। এতে পৃষ্ঠা সংখ্যা ৭৪ হাজারের বেশি হবে। এর অংশ হিসেবে প্রথম পর্বে ৫টি বিষয়ে ৫৪ খণ্ডের বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

অর্থনীতি, ইতিহাস, শিক্ষা, সংস্কৃতি, ধর্ম, রাজনীতি ও শিল্পসহ ১৬টি বিষয়ে গত ২০০ বছরের বাঙালির চিন্তা ভাবনাকে একত্রিত করার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ২০০ বছরের শ্রেষ্ঠ বাঙালি মনীষীদের নির্বাচিত রচনা একত্রিত করে প্রকাশ করা হবে 'বাঙালির চিন্তামূলক রচনা সংগ্রহ'। এটি ২০৮ খণ্ডে প্রকাশ করা হবে। এর প্রধান সম্পাদক হিসেবে আছেন আবদুল্লাহ আবু সায়ীদ।

সবগুলো খণ্ড ২০২৪ সালের ৩০ মার্চের মধ্যে প্রকাশিত হবে। ১ লাখ ২৬ হাজার টাকায় এগুলো সংগ্রহ করা যাবে। আগামী বছরের ৩০ মার্চের আগে আগাম বুকিং দেওয়া হলে মাত্র ৯০ হাজার টাকায় মূল্যবান এই বইগুলো পাওয়া সম্ভব হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ, অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, কৃষি ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ।