পোস্টস

নিউজ

ফ্রাঙ্কফুর্ট বইমেলায় ফিলিস্তিনি লেখক আদানিয়া শিবলির পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল, লেখকদের প্রতিবাদ

১৮ অক্টোবর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
এবারের ফ্রাঙ্কফুর্ট বইমেলায় ফিলিস্তিনি লেখক আদানিয়া শিবলিকে একটি অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার দেওয়ার কথা ছিল। জার্মান সাহিত্য সংস্থা লিটপ্রম অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এই পুরস্কারটি দেওয়া হচ্ছে। কিন্তু চলমান ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের মধ্যে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি বাতিল করেছে ফ্রাঙ্কফুর্ট বইমেলা কর্তৃপক্ষ। ৩৫০ জনের বেশি লেখক এর প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন। 

সম্প্রতি লিটপ্রম জানিয়েছে, ২০ অক্টোবর ফিলিস্তিনি বংশোদ্ভূত উপন্যাসিক আদানিয়া শিবলিকে মেলাস্থলে লিবেরাতুরপ্রিস-২০২৩ পুরস্কার দেওয়ার কথা ছিল। কিন্তু হামাসের দ্বারা শুরু হওয়া যুদ্ধের কারণে অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে। এই যুদ্ধে ইসরায়েল এবং ফিলিস্তিনের লাখ লাখ মানুষ ভুগছে। এই মুহূর্তে কেউ এটি উদযাপন করতে চায় না।

‘মাইনর ডিটেইল’ উপন্যাসের জার্মান অনুবাদের জন্য ২০২৩ সালের লিবেরাতুরপ্রিস পুরস্কার পেয়েছেন আদানিয়া শিবলি। ১৯৪৯ সালে ইসরায়েলি সৈন্যদের দ্বারা ধর্ষিত ফিলিস্তিনি বেদুইন এক নারীর ঘটনাকে কেন্দ্র করে উপন্যাসটি লেখা হয়েছে। এই বইটি ২০২১ সালে  ইন্টারন্যাশনাল বুকার প্রাইজের দীর্ঘ তালিকায় ছিল। এছাড়া ২০২০ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বুক অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছিল।

আইরিশ উপন্যাসিক কোম টোবিন, আমেরিকান-লিবিয়ান পুলিৎজার বিজয়ী হিশাম মাতার, ব্রিটিশ-পাকিস্তানি উপন্যাসিক কামিলা শামসি এবং ব্রিটিশ ইতিহাসবিদ উইলিয়াম ডালরিম্পলসহ ৩৫০ জনেরও বেশি লেখকের স্বাক্ষরিত একটি খোলা চিঠি প্রকাশিত হয়েছে। এই চিঠিতে  ফ্রাঙ্কফুর্ট বইমেলার আয়োজকদের উদ্দেশ্যে বলা হয়েছে,   ‘বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্য মেলা কর্তৃপক্ষের দায়িত্ব রয়েছে ফিলিস্তিনি লেখকরা যেন তাদের চিন্তাভাবনা, অনুভূতি ভাগাভাগি করতে পারেন এমন একটি স্থান তৈরি করে দেওয়া।‘ 

এদিকে ফ্রাঙ্কফুর্ট বইমেলা কর্তৃপক্ষ ফিলিস্তিনিদের বিপক্ষে এ ধরনের অবস্থান নেওয়ায় আরব প্রকাশনা সংস্থাগুলো এই বইমেলা থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। এই প্রকাশনা সংস্থাগুলোর মধ্যে রয়েছে আরব পাবলিশার্স অ্যাসোসিয়েশন, দ্য এমিরেটস পাবলিশার্স এসোসিয়েশন, শারজাহ বুক অথরিটি অ্যান্ড পাবলিশার্স।

এদিকে মালয়েশিয়াও ফ্রাঙ্কফুর্ট বইমেলা থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছে। মালয়েশিয়ার শিক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বর্তমানে গাজায় ইসরায়েলের নির্বিচারে বোমাবর্ষণে বেসামরিক নারী, শিশু নিহত হচ্ছে। এ ধরনের পরিস্থিতিতে ফ্রাঙ্কফুর্ট বইমেলার আয়োজকরা ইসরায়েলপন্থী অবস্থান নিয়েছে। তাই মালয়েশিয়া এই মেলায় অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, আফ্রিকা, এশিয়া, ল্যাটিন আমেরিকা এবং আরব বিশ্বের একজন নারী লেখককে প্রতি বছর লিবেরাতুরপ্রিস পুরস্কার দেওয়া হয়। এই অঞ্চলের নারীদের কণ্ঠস্বর তুলে ধরার জন্য ফ্রাঙ্কফুর্ট বইমেলার সময় একটি অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মান প্রদান করা হয়। 

সূত্র: দ্য গার্ডিয়ান, ডিডাব্লিউ, দ্য ন্যাশনাল