পোস্টস

নিউজ

শান্তিনিকেতনের ইউনেস্কো হেরিটেজ ফলকে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম না থাকায় বিতর্ক

২৩ অক্টোবর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শান্তিনিকেতন চলতি বছরের সেপ্টেম্বর মাসে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকাভুক্ত হয়েছিল। এই স্বীকৃতিকে তুলে ধরার জন্য বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ফলক লাগিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু নতুন এই ফলক নিয়েই শুরু হয়েছে বিতর্ক। কারণ যার জন্য এই স্থানটি বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে তার নামটিই এই ফলকে স্থান পায়নি। 

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় শান্তিনিকেতনকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে উল্লেখ করে তিনটি ফলক স্থাপন করেছে। শ্বেত পাথরের ওই ফলকে বিশ্বভারতীর আচার্য হিসেবে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম রয়েছে। বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নাম রয়েছে। কিন্তু প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের নাম বাদ দেওয়া হয়েছে।    

শান্তিনিকেতনকে বিশ্ববাসী রবীন্দ্রনাথের নামেই চেনে। ইউনেস্কো বলেছে, রবীন্দ্রনাথ ঠাকুর এবং তার প্রতিষ্ঠিত শিল্প ও সংস্কৃতির অনন্য পীঠস্থান শান্তিনিকেতনকে সম্মান করার লক্ষ্যেই এটিকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে ঘোষণা করা হয়েছে।    

বিষয়টি নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রপৌত্র সুপ্রিয় ঠাকুর বিরক্তি প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘আমি এই মুহূর্তে শান্তিনিকেতনে নেই কিন্তু খবরটা শুনেছি। বর্তমান কর্তৃপক্ষ বিশ্বভারতী থেকে ঠাকুরের নাম মুছে ফেলার চেষ্টা করছে। এ ধরনের পদক্ষেপের বিরুদ্ধে কিছু প্রতিবাদ হওয়া উচিত। যারা এটা করেছে তাদের শিক্ষা দেওয়া উচিত।‘ 

শান্তিনিকেতন হচ্ছে ভারতের ৪১তম এবং পশ্চিমবঙ্গের তৃতীয় ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট।

পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম জেলায় অবস্থিত শান্তিনিকেতন নামের এই সাংস্কৃতিক স্থানটিকে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করার জন্য ভারত সরকার দীর্ঘদিন ধরেই চেষ্টা করে যাচ্ছিল। অবশেষে তাদের সেই চেষ্টা সফলতার মুখ দেখে। 

প্রসঙ্গত, রবি ঠাকুরের বাবা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর এই অঞ্চলের নাম শান্তিনিকেতন রেখেছিলেন। তিনি সেখানে একটি আশ্রম প্রতিষ্ঠা করেছিলেন।

রবীন্দ্রনাথ ঠাকুর ১৯০১ সালে শান্তিনিকেতনে একটি আবাসিক স্কুল প্রতিষ্ঠা করেন। এটি প্রাচীন ভারতীয় ঐতিহ্যের উপর ভিত্তি করে নির্মিত হয়েছিল। পরবর্তীতে ১৯২১ সালে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। নোবেলজয়ী এই লেখক শান্তিনিকেতনেই জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছিলেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস