পোস্টস

নিউজ

শেক্সপিয়ার নয়, ‘ম্যাকবেথ’ লিখেছে সুপারম্যান

৯ জুন ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image

ম্যাকবেথের লেখক হিসেবে আমরা সবাই শেক্সপিয়ারের নামই জানি। কিন্তু সত্যিকার অর্থে শেক্সপিয়ার নন, সুপারম্যানই গোপনে এই নাটকটি লিখেছে। অন্তত সুপারম্যানের একটি সংখ্যায় এই দাবিই করা হয়েছে।

 

ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয় উইলিয়াম শেক্সপিয়ারকে। মৃত্যুর ৪শ বছর পরেও বিশ্বজুড়ে মানুষ আগ্রহের সঙ্গে তার লেখা পড়ে। তবে কেউ কেউ প্রশ্ন করেন শেক্সপিয়ার কি সত্যিই এসব নাটক লিখেছিলেন? নাকি এসব অমর সৃষ্টির পিছনে রয়েছে কোন গোস্ট রাইটার। 

 

এই প্রশ্নের সঠিক উত্তর হয়তো কেউই দিতে পারবে না। তবে বোধহয় একটি নাটক তিনি লিখেননি। আর সেটি হলো ম্যাকবেথ। অন্তত সুপারম্যানের ৪৪তম সংখ্যার লেখক ডন সি. ক্যামেরন তাই মনে করেন। এজন্যই সুপারম্যানকেই তিনি এই নাটকের গোস্ট রাইটার হিসেবে তুলে ধরেছেন। 

 

৭৭ বছর আগে অর্থাৎ ১৯৪৬ সালের অক্টোবরে সুপারম্যান # ৪৪ এ ‘শেক্সপিয়ার’স গোস্ট রাইটার!’ প্রকাশিত হয়। এটি লিখেছিলেন ডন সি. ক্যামেরন। এতে ছবি এঁকেছেন আইরা ইয়ারব্রো এবং জর্জ রুসোস।  

 

সুপারম্যান # ৪৪ এ ক্লার্ক কেন্ট এবং লোয়িস লেনকে দুর্ঘটনাক্রমে একটি টাইম মেশিনের রশ্মি আঘাত করে। এর ফলে তারা দুজনেই শেক্সপিয়ারের সময়ে চলে যায়। সুপারম্যান শেক্সপিয়ারকে গুন্ডাদের হাত থেকে রক্ষা করে।

 

একদিন ইংরেজ এই নাট্যকার জানান, তার পরবর্তী নাটক হবে কীভাবে ক্লার্ক কেন্ট সুপারম্যানে পরিণত হয়। কেন্ট তার পরিচয় প্রকাশ না করার জন্য অনুরোধ করে। তখন শেক্সপিয়ার ভাল একটি নাটক লিখে দেয়ার জন্য তাকে বলেন। শেক্সপিয়ারেরর ব্ল্যাকমেইলের শিকার সুপারম্যান এতে সম্মত হয়। অবশেষে সে লিখে ফেলে কালজয়ী নাটক ম্যাকবেথ।

 

সূত্র: সিবিআর.কম