পোস্টস

গল্প

মনে করার বিড়ম্বনা

১০ জুন ২০২৪

Hassan Sabbir

সামাদের বউ ঘুমের ঘোরে টের পেলো সামাদ বিছানা ছেড়ে উঠে মশারী তুলে আস্তে আস্তে বের হলো। রুমের মধ্যে দুইটা দরজা। একটা বাথরুমের। আরেকটা হলো রুমের দরজা, যেটা ওরা লক করে শোয়। সামাদের বউ লায়লার সামাদের দরজার ছিটকিনি খুলার 'কট' শব্দে ঘুমের ঘোর থেকে একটু সজাগ হলো। লায়লা কিছুটা অবচেতনে খেয়াল করলো সামাদের পায়ের এগিয়ে যাওয়ার শব্দ। তারপর আরেকটা ছিটকিনির 'কট' শব্দে লায়লা আরেকটু সচেতন হলো। এবার নিঃশব্দ, একদম পিনপতন নীরবতা। লায়লা আবার ঘুমের ঘোরে চলে গেলো। একটু পর কিছু শব্দ আসতে থাকলো................ বিভিন্ন টাইপ শব্দ, আর কিছুটা হালকা গোঙানির মত। লায়লার ঘুম একদম ভেংগে গেলো। একদম সচেতন হয়ে লায়লা বুঝতে চেষ্টা করলো কিসের শব্দ। সামাদ নাই বিছানায়, লায়লা দেখলো বাথরুমের দরজা বন্ধ, কিন্তু রুমের দরজা খোলা আর ঐদিক দিয়ে আলো দেখা যাচ্ছে। লায়লার মনের ভিতরে একই সাথে ভীতি আর আশংকার সঞ্চার হলো। অতি অল্প সময়ের মধ্যে সেটা অন্ধ ক্রোধে পরিণত হলো। সামাদের মনে এই ছিলো! নিশ্চয় এত রাতে ঘুম থেকে উঠে কাজের মেয়ের সাথে ফষ্টিনষ্টি করতে গেছে..........

০২

লায়লা বিছানা থেকে নামলো এবং দরজার দিকে গেলো। কিন্তু দরজা বন্ধ! এত বড় সাহস দরজা লক করে দিয়ে গেছে....... আজকে সামাদ মিয়ার খবর আছে। রাগে, দুঃখে অন্ধ হয়ে লায়লা দরজায় ধাম ধাম চড়, আর লাথি দিতে লাগলো.............

হুড়মুড় করে সামাদ ছিটকিনির 'কট' শব্দ তুলে দরজা খুলে ভিতরে ডুকলো। লাইটে ঘর আলোকিত হয়ে গেলো। সামাদ দেখলো লায়লা পাগলের মত রুমের মেইন দরজায় বাড়ি দিচ্ছে।

সামাদ পিছন থেকে লায়লাকে ধরে বললো -"কি হয়েসে সোনা, দুঃস্বপ্ন দেখেছো?"

লায়লা একটু অবাক হয়ে পিছনে তাকিয়ে সামাদকে দেখলো। এবার ঠান্ডা মাথায় সামনে তাকিয়ে দেখলো- রুমের দরজা বাইরে থেকে নয়, ভিতর থেকেই লক করা আছে!!

০৩

একটু পিছনে ফিরে আবার দেখা যাক-

সমাদের প্রকৃতির ডাকে সাড়া দিতে ঘুম ভাঙ্গে। মশারী তুলে সামাদ বের হলো। বাথরুমের দরজা বাইরে থেকে সিটকিনি দেয়া সেটা খুললো। সুইচ দিয়ে বাথরুমের লাইট অন করলো। দরজার সামনে রাখা স্যান্ডেল পায়ে দিয়ে ভিতরে ডুকলো। তারপর আবার বাথরুমের ভিতরের ছিটকিনি লাগিয়ে দিলো।

এবার আসল সমস্যা। সামাদের কিছুটা কোষ্ঠকাঠিন্য হয়েছিলো। তাই অনেক কসরত করে টয়লেট করতে ছিলো, অজান্তে মুখ দিয়ে গোঙানির মত আওয়াজ বের হচ্ছিলো।।

এদিকে, ঘুমের ঘোরে লায়লা মনে করেছিলো সামাদ মেইন দরজা খুলে বাইরে গিয়েছে আর রুমের বাইরেই ব্যালকনিতে লাইট অন করা ছিলো, দরজার নিচ দিয়ে কিছুটা আলো রুমে ডুকেছে। লায়লার অবচেতন মন সিদ্ধান্ত নিয়ে ফেলায় সে মনে করেছিলো মেইন দরজা খোলা, বাথরুমের দিকে কনসেনট্রেশান যায় নাই।।

০৪

'মনে করা' একটা জটিল বিষয়। বেশিভাগ সময় আমরা যেটা মনে করি সেটা হয় না বা সেটা সত্য নয়।।