পোস্টস

নিউজ

ফিলিস্তিনিদের সমর্থনকারী পুলিৎজার বিজয়ী লেখকের রিডিং ইভেন্ট বাতিল

২৪ অক্টোবর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image

ভিয়েত থান নগুয়েন সাহিত্যে পুলিৎজার প্রাইজ বিজয়ী একজন ভিয়েতনামী-আমেরিকান লেখক। গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের নির্বিচার বোমাবর্ষণের নিন্দা জানিয়ে সম্প্রতি একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছিলেন তিনি। আর এ কারণেই নিউইয়র্ক সিটির একটি ইহুদি সাংস্কৃতিক কেন্দ্র তার বই পড়ার একটি ইভেন্ট বাতিল করেছে বলে জানিয়েছেন তিনি। 

২০১৬ সালে নগুয়েনের লেখা ‘দ্য সিমপ্যাথাইজার’ উপন্যাসটি ফিকশন বিভাগে পুলিৎজার প্রাইজ জিতেছিল। চলতি মাসের শুরুতে তার স্মৃতিকথা, ‘অ্যা ম্যান অব টু ফেসেস’ প্রকাশিত হয়েছে। এখন তিনি নতুন এই বইয়ের প্রচারণার কাজে ব্যস্ত সময় পার করছেন।     

২০ অক্টোবর রাত ৮ টায় নিউইয়র্ক সিটির নাইন্টিটু এনওয়াই সাংস্কৃতিক কেন্দ্রে তার নতুন এই বই থেকে কিছু অংশ পড়ে শোনানোর কথা ছিল। কিন্তু বিকেল ৩ টায় তিনি জানতে পারেন অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে। এই বিষয়ে সাংস্কৃতিক কেন্দ্র থেকে কোনো ব্যাখ্যাও দেওয়া হয়নি।  

২১ অক্টোবর সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ইনস্টাগ্রামে তিনি অনুষ্ঠান বাতিলের বিষয়ে একটি পোস্ট দেন। তিনি  লিখেছেন, ‘তাদের ভাষ্য ছিল অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে। কিন্তু কোনো কারণ দেওয়া হয়নি, এমনকি নতুন কোনো তারিখও দেওয়া হয়নি এবং আমাকে এই বিষয়ে জিজ্ঞাসাও করা হয়নি। ফলে বুঝা যাচ্ছে অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে।‘ 

বই পড়ার এই ইভেন্টটি অবশ্য পরে অন্য একটি স্থানে অনুষ্ঠিত হয়েছিল।    

নগুয়েন বলেছেন, ‘আমি পাঠকদের কাছে আমার বই নিয়ে কথা বলেছি। তবে যুদ্ধ এবং বিভাজনের এই সময়ে শিল্প কীভাবে নীরব হয়ে যায় সে সম্পর্কেও বলেছি। কারণ কিছু লোক কেবল আমাদের বনাম তাদের মতো বিশ্বকে দেখতে চায়।‘    

তিনি আরও বলেছেন, ‘শিল্প হল এমন একটি জিনিস যা আমাদের মন ও হৃদয়কে উন্মুক্ত রাখতে পারে। এটি  আমাদেরকে যুদ্ধের ঘৃণার বাইরে দেখতে সাহায্য করতে পারে। এটি  আমাদের বুঝাতে পারে যে আমরা মানুষ বনাম অমানুষের মধ্যে বিভক্ত হতে পারি না। কারণ  আমরা সবাই একই সঙ্গে মানবিক এবং অমানবিক হতে পারি।‘  

বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে নাইন্টিটু এনওয়াই এর একজন প্রতিনিধি রিডিং ইভেন্ট স্থগিতের খবর নিশ্চিত করেছেন। ইসরায়েলের বিরুদ্ধে নগুয়েনের অবস্থান, সেইসঙ্গে হামাসের দ্বারা ৭ অক্টোবরের হামলা এবং জিম্মিদের বিষয় উল্লেখ করে ইভেন্টটি স্থগিত করা হয়েছে বলে জানান তিনি।      

এর আগে একটি ইনস্টাগ্রাম পোস্টে নগুয়েন জানিয়েছিলেন, তিনি অন্যান্য লেখকদের সঙ্গে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন। কারণ ইসরায়েলের নীতির কারণে গাজায় বেসামরিক মানুষের মৃত্যু হচ্ছে।  

পুলিৎজার বিজয়ী এই লেখক জানান, তিনি বিডিএস আন্দোলনের একজন একনিষ্ঠ সমর্থক। ফিলিস্তিনি ভূমি দখলের অবসানের জন্য ইসরায়েলের ওপর অর্থনৈতিক চাপ প্রয়োগের আহ্বান জানায় বিডিএসের সমর্থকরা। 

সূত্র: রয়টার্স