পোস্টস

নিউজ

গাজায় গণহত্যার প্রতিবাদে হোয়াইট হাউজের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন কানাডিয়ান কবি রুপি কাউর

৯ নভেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
চলমান ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে বাইডেন প্রশাসনের ইসরায়েলিদের প্রতি পক্ষপাতিত্বের প্রতিবাদে কানাডিয়ান কবি রুপি কাউর হোয়াইট হাউজে একটি দীপাবলি উদযাপনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন।      

সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এক্সে দেওয়া একটি পোস্টে ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান এই কবি জানিয়েছেন, তিনি বেসামরিক নাগরিকদের সমষ্টিগত শাস্তিকে সমর্থন করে এমন একটি প্রতিষ্ঠানের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন। তিনি মার্কিন সরকারকে জবাবদিহি করার জন্য দক্ষিণ এশীয় অভিবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

হিন্দুদের ধর্মীয় উৎসব দীপাবলী উপলক্ষে ৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্টের সরকারী বাসভবন হোয়াইট হাউজে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস হিন্দু ধর্মাবলম্বীদের উদযাপনের জন্য এটির আয়োজন করেছেন।  

এদিকে ৩১ বছর বয়সী শিখ ধর্মাবলম্বী এই কবি বলেছেন, 'আমি বিস্মিত যে এই প্রশাসন দীপাবলি উদযাপন গ্রহণযোগ্য বলে মনে করেছে। অথচ হিন্দুদের এই উৎসবটি মিথ্যা ও অজ্ঞানতার বিরুদ্ধে ন্যায়পরায়ণতার উৎসব।'    

রুপি কাউর মার্কিন সরকারকে 'ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যা' এর ন্যায্যতা দেওয়ার অভিযোগ করেছেন। গাজা উপত্যকায় মানবিক যুদ্ধবিরতিকে সমর্থন করতে অস্বীকার করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনেরও  সমালোচনা করেন তিনি।     

কানাডিয়ান এই কবি উপসংহারে বলেছেন, 'বিশ্বের যে কোনো স্থানে কোনো জনগোষ্ঠীর বিরুদ্ধে অন্যায় করা হলে তার বিরুদ্ধে প্রতিবাদ করা আমাদের নৈতিক দায়িত্ব। ভয় পাবেন না। অসহায় মানুষদের পাশে দাঁড়ান এবং মানবিক যুদ্ধবিরতির দাবি জানান। আপনি যখন কথা বলবেন তখন অনেক কণ্ঠ আপনার সঙ্গে যোগ দেবে। আসুন পিটিশনে স্বাক্ষর করি। বিক্ষোভে যোগ দিন। আমাদের প্রতিনিধিদের গণহত্যা বন্ধ করার আহ্বান জানান।‘   

উল্লেখ্য, রুপি কাউর একজন কানাডিয়ান কবি, ইলাস্ট্রেটর, ফটোগ্রাফার এবং লেখক। তিনি ১৯৯২ সালে ভারতের পাঞ্জাবে জন্মগ্রহণ করেন। কাউর তার পরিবারের সঙ্গে অল্প বয়সে কানাডায় চলে আসেন। কবিতা লিখে তিনি ইনস্টাগ্রামে খ্যাতি অর্জন করেছেন। তাকে ইনস্টা কবি বলা হয়। তার কবিতার বই ‘মিল্ক অ্যান্ড  হানি’ সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়েছে। এটি নিউইয়র্ক টাইমসের বেস্টসেলারের তালিকায় ছিল। এই বইয়ের  সাফল্যের পর কাউর ২০১৭ সালে তার দ্বিতীয় কাব্য সংকলন ‘দ্য সান অ্যান্ড হার ফ্লাওয়ারস’ প্রকাশ করেন। এরপর ২০২০ সালে প্রকাশিত হয় তার তৃতীয় কাব্য সংগ্রহ ‘হোম বডি’। করোনাভাইরাস দ্বারা প্রভাবিত হয়ে তিনি এই বইয়ের কবিতাগুলো লিখেছেন।

সূত্র: আল জাজিরা, বিবিসি