পোস্টস

নিউজ

ফ্রান্সের শীর্ষ সাহিত্য পুরস্কার পেলেন সাবেক চলচ্চিত্র পরিচালক জাঁ ব্যাপটিস্ট আন্দ্রেয়া

১০ নভেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
চলতি বছরের প্রি গনকোর প্রাইজ জিতেছেন ফরাসি উপন্যাসিক, চলচ্চিত্র পরিচালক এবং চিত্রনাট্যকার জাঁ ব্যাপটিস্ট আন্দ্রেয়া। ইতালিতে ফ্যাসিবাদের উত্থানের পটভূমিতে একজন ভাস্করের অস্থির জীবনের গল্প নিয়ে লেখা উপন্যাসের জন্য তিনি ফ্রান্সের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই সাহিত্য পুরস্কার পান।       

‘ভেইয়ে সুর এল্লা’ (ওয়াচ ওভার হার) প্রায় ৬০০ পৃষ্ঠার একটি বড় উপন্যাস। এটি ২০২৩ সালের আগস্টে প্রকাশিত হয়। এতে প্রেম, বন্ধুত্ব এবং প্রতিশোধের একটি বিস্তৃত গল্প বর্ণনা করেছেন লেখক। এই বইয়ে একজন দরিদ্র ভাস্করের সঙ্গে ধনী এবং অভিজাত শ্রেণীর এক নারীর রোমান্সের উপর আলোকপাত করা হয়েছে। উপন্যাসটিতে ২০ শতকের ফ্যাসিবাদী ইতালির ইতিহাসও তুলে ধরা হয়েছে। 

৫২ বছর বয়সী এই লেখক সম্প্রতি ফ্রান্স ইন্টার রেডিওকে বলেছেন, ‘আমি ছোটবেলায় যে বইটি পড়তে চেয়েছিলাম, তাই আমি লিখতে চেয়েছি। এই উপন্যাসটি আমার পূর্বপুরুষদের দেশ ইতালির প্রতি আমার শ্রদ্ধার নিদর্শন।‘   

তিনি ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘শিল্প হচ্ছে স্বাধীনতা। আমি সবসময় রোমান্সে বিশ্বাসী, রোমান্স কখনো মরেনি।' 

আন্দ্রেয়া চলচ্চিত্র পরিচালক এবং  চিত্রনাট্যকার হিসাবে দীর্ঘ কর্মজীবনের পরে উপন্যাস লেখার দিকে মনোনিবেশ করেছিলেন। ভেইয়ে সুর এল্লা তার চতুর্থ উপন্যাস।  

উল্লেখ্য, প্রি গনকোর সম্মানজনক ফরাসি সাহিত্য পুরস্কার। বছরের সেরা গদ্য লেখককে এটি দেয়া হয়। ফ্রান্সের যে ৬টি গুরুত্বপূর্ণ সাহিত্য পুরস্কার রয়েছে, তার মধ্যে এটি সবচেয়ে পরিচিত এবং মর্যদাপূর্ণ। ১৯০৩ সাল থেকে এটি দেয়া হচ্ছে। এর আগে মার্সেল প্রুস্ত এবং সিমোন দ্য বোভোয়ারের মত লেখক এই পুরস্কারটি পেয়েছিলেন।   

সূত্র: দ্য গার্ডিয়ান, ইউরো নিউজ