পোস্টস

নিউজ

ভারতের প্রথম ‘সিটি অব লিটারেচার’ স্বীকৃতি পেল কেরালার কোঝিকোড়

১৩ নভেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো ভারতের কেরালা রাজ্যের কোঝিকোড় শহরকে সিটি অব লিটারেচার বা সাহিত্যের শহর হিসেবে স্বীকৃতি দিয়েছে। প্রথমবার ভারতের কোনো শহর এ ধরনের মর্যাদা পেয়েছে।  

৩১ অক্টোবর বিশ্ব শহর দিবস উপলক্ষে ইউনেস্কো ক্রিয়েটিভ সিটিজ নেটওয়ার্ক (ইউসিসিএন) সাহিত্যের শহর হিসেবে কোঝিকোড়ের নাম ঘোষণা করে। এই শহরটি কেরালা সাহিত্য উৎসবসহ ছাড়াও বই সংক্রান্ত বিভিন্ন ধরনের উৎসবের জন্য সকলের পছন্দের স্থানে পরিণত হয়েছে।    

এদিকে চলতি বছর কোঝিকোড় ছাড়াও আরও ৫৪টি শহরকে সৃজনশীল শহরের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। এই শহরগুলো তাদের সাংস্কৃতিক ঐতিহ্য, সৃজনশীলতা ও নগর উন্নয়নের জন্য ইউনেস্কোর এই তালিকায় স্থান করে নিয়েছে। কারু ও লোকশিল্প, নকশা, চলচ্চিত্র, খাদ্য, সাহিত্য, মিডিয়া আর্টস এবং সঙ্গীতের ওপর ভিত্তি করে এই স্বীকৃতিগুলো দেওয়া হয়েছে।  

চলতি বছর অস্ট্রেলিয়ার হোবার্টকেও সিটি অব লিটারেচার হিসেবে নামকরণ করা হয়েছে। এর আগে অস্ট্রেলিয়ার মেলবোর্ন, স্কটল্যান্ডের এডিনবার্গ, চেক রিপাবলিকের প্রাগ, স্পেনের বার্সেলোনা, আয়ারল্যান্ডের ডাবলিন এবং কানাডার কুইবেক এই মর্যাদা পেয়েছে।   

ইউনেস্কোর একটি বিবৃতিতে বলা হয়েছে, নতুন শহরগুলো তাদের উন্নয়ন কৌশলগুলোর অংশ হিসাবে সংস্কৃতি ও সৃজনশীলতাকে কাজে লাগাতে এবং মানবকেন্দ্রিক নগর পরিকল্পনায় উদ্ভাবনী অনুশীলনের প্রদর্শন করার জন্য তাদের দৃঢ় প্রতিশ্রুতির জন্য স্বীকৃতি পেয়েছে। 

সূত্র: দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস