পোস্টস

নিউজ

মারা গেলেন বুকারজয়ী ব্রিটিশ লেখক এ. এস. বায়াট

২৩ নভেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
এ. এস. বায়াট নামে পরিচিত বুকার প্রাইজ বিজয়ী ব্রিটিশ উপন্যাসিক অ্যান্টোনিয়া সুসান বায়াট ১৬ নভেম্বর ৮৭ বছর বয়সে মারা গেছেন। গত সপ্তাহে তার প্রকাশক এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন।   

বিবৃতিতে বলা হয়েছে, ‘তিনি পরিবারের সদস্য পরিবৃত হয়ে শান্তিপূর্ণভাবে নিজ বাড়িতে মারা গেছেন। অ্যান্টোনিয়ার একটি অসাধারণ মন ছিল, যা একটি অনন্য সৃজনশীল দৃষ্টিভঙ্গি তৈরি করেছিল।'   

প্রয়াত এই লেখক তার উপন্যাস ‘পজেশন: অ্যা রোমান্স’ এর জন্য সর্বাধিক পরিচিত ছিলেন। এটি ১৯৯০ সালের সেপ্টেম্বরে প্রথম প্রকাশিত হয়েছিল। বেস্টসেলিং এই উপন্যাসের জন্য একই বছর তিনি বুকার প্রাইজ জিতেছিলেন। 

বায়াট প্রায় ৬০ বছর ধরে লেখালেখি করেছেন। তিনি উপন্যাসিক মার্গারেট ড্র্যাবলের বোন ছিলেন। এই দুই বোনকে ইংরেজি সাহিত্যের বিখ্যাত ব্রন্টি বোনদের সঙ্গে তুলনা করা হয়।    

এদিকে বুকারজয়ী প্রয়াত এই লেখকের প্রকাশক তাকে এই সময়ের সবচেয়ে উল্লেখযোগ্য লেখক এবং সমালোচকদের একজন হিসাবে অভিহিত করেছেন। 

উল্লেখ্য, এ.এস. বায়াট ১৯৩৬ সালের ২৪ আগস্ট ইংল্যান্ডের শেফিল্ডে জন্মগ্রহণ করেন। তিনি কেমব্রিজ এবং অক্সফোর্ড ইউনিভার্সিটিতে লেখাপড়া করেছিলেন। তার প্রথম উপন্যাস ‘শ্যাডো অব অ্যা সান’ ১৯৬৪ সালে প্রকাশিত হয়েছিল। এই উপন্যাসে একজন কর্তৃত্ববাদী পিতার ছায়ায় বেড়ে ওঠা একটি অল্পবয়সী মেয়ের গল্প বলা হয়েছে। তিনি ১৯৯০ সালে সাহিত্য জগতের মর্যাদাবান পুরস্কার বুকার প্রাইজ পান। তার ছোট গল্পের সংকলন ‘দ্য জিন ইন দ্য নাইটিংগেলস আই’ (১৯৯৪) ১৯৯৫ সালে কথাসাহিত্যের জন্য আগা খান পুরস্কার পেয়েছে। তার উপন্যাস ‘দ্য চিলড্রেনস বুক’ ২০০৯ সালে বুকার প্রাইজের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছিল।

সূত্র: রয়টার্স