পোস্টস

নিউজ

এবার বুকার প্রাইজ পেলেন আইরিশ লেখক পল লিঞ্চ

২৭ নভেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
আইরিশ লেখক পল লিঞ্চ তার ‘প্রফেট সং’ উপন্যাসের জন্য ২০২৩ সালের বুকার প্রাইজ জিতেছেন। রোববার (২৬ নভেম্বর) লন্ডনে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে চলতি বছরের বুকারজয়ী লেখকের নাম ঘোষণা করা হয়।    

পল লিঞ্চ বুকারজয়ী ষষ্ঠ আইরিশ লেখক। পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ৫০ হাজার পাউন্ড (৬৩ হাজার মার্কিন ডলার)। এর আগে আইরিস মারডক, জন ব্যানভিল, রডি ডয়েল, অ্যান এনরাইট এবং আনা বার্নস সাহিত্যের মর্যাদাবান এই পুরস্কারটি পেয়েছিলেন। 

সিরিয়ার গৃহযুদ্ধ এবং শরণার্থী সংকট দ্বারা অনুপ্রাণিত হয়ে প্রফেট সং উপন্যাসটি লিখেছেন লিঞ্চ। এই উপন্যাসে স্বৈরাচারের দিকে ঝুঁকেছে এমন একটি কাল্পনিক আইরিশ সরকারের কাহিনী তুলে ধরেছেন তিনি। এই বইতে তিনি একটি পরিবার এবং বিপর্যয়ের দ্বারপ্রান্তে থাকা একটি দেশের গল্প বলেছেন। 

পুরস্কার পাওয়ার পর ৪৬ বছর বয়সী সাবেক এই চলচ্চিত্র সমালোচক বলেছেন, ‘এটি অত্যন্ত আনন্দের বিষয় যে আমি বুকারকে আয়ারল্যান্ডে ফিরিয়ে এনেছি। লেখার জন্য এটি কোনো সহজ বই ছিল না। আমার যুক্তিবাদী অংশটি বিশ্বাস করেছিল, আমি এই উপন্যাসটি লিখে আমার ক্যারিয়ার ধ্বংস করছি। যদিও আমাকে বইটি লিখতে হয়েছিল। এই ধরনের বিষয়ে আমাদের কোন বিকল্প নেই।‘  

বুকার প্রাইজের বিচারক প্যানলের প্রধান এসি এডুগিয়ান বলেছেন, প্রফেট সং উপন্যাসের মাধ্যমে আমাদের বর্তমান সময়ের সামাজিক এবং রাজনৈতিক উদ্বেগগুলোকে তুলে ধরা হয়েছে।  

পল লিঞ্চ ১৯৭৭ সালে আয়ারল্যান্ডের লিমেরিক শহরে জন্মগ্রহণ করেন। প্রফেট সং তার পঞ্চম উপন্যাস। এটি ২০২৩ সালের আগস্টে প্রকাশিত হয়। তার অন্য উপন্যাসগুলো হল, বিয়ন্ড দ্য সি, গ্রেস, দ্য ব্ল্যাক স্নো এবং রেড স্কাই ইন মর্নিং। 

সূত্র: দ্য গার্ডিয়ান, দ্য আইরিশ টাইমস