পোস্টস

নিউজ

কবিতা লেখায় ১৪ মাসের জেল

৩০ নভেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
উত্তর কোরিয়ার প্রশংসা করে একটি কবিতা লেখার দায়ে দক্ষিণ কোরিয়ায় ৬৮ বছর বয়সী এক ব্যক্তিকে ১৪ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। রাজধানী সিউলের কেন্দ্রীয় জেলা আদালত জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে ওই ব্যক্তিকে কারাগারে রাখার আদেশ দিয়েছে।      

'মিনস অব ইউনিফিকেশন' শিরোনামের কবিতাটি ২০১৬ সালে উত্তর কোরিয়ায় রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল। দুই কোরিয়ার একত্রীকরণকে সমর্থন করে কবিতাটি লেখা হয়েছিল। এটি লিখেছিলেন লি ইয়ুন-সিওপ।  

কবিতায় বলা হয়েছে, উত্তর কোরিয়ার ধাঁচের সমাজতান্ত্রিক ব্যবস্থায় দুই কোরিয়া একত্রিত হলে বিনামূল্যে বাসস্থান, চিকিৎসা সেবা এবং শিক্ষা পাওয়া যাবে। কবি বলতে চেয়েছেন, একটি সংযুক্ত কোরিয়ায় খুব কম মানুষই আত্মহত্যা করবে কিংবা ঋণগ্রস্ত অবস্থায় জীবনযাপন করবে। 

লি ইয়ুন সিওপ ২০১৩ সালে উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর প্রশংসা করে অনলাইনে মন্তব্য করেছিলেন। তিনি দক্ষিণ কোরিয়ার ব্লগ এবং ওয়েবসাইটে রাষ্ট্রবিরোধী বিভিন্ন বিষয়বস্তু পোস্ট করে থাকেন।  

এদিকে সোমবার (২৭ নভেম্বর) সিউলের আদালতের দেওয়া রায়ে বলা হয়েছে, এই কবি উত্তরকে প্রশংসা করে প্রচুর প্রচারণা তৈরি করেছেন। তিনি এগুলো প্রচারও করে যাচ্ছেন।  

উত্তর কোরিয়ার প্রশংসা করাকে দক্ষিণ কোরিয়ায় ভালভাবে নেওয়া হয় না। দেশটিতে জনসমক্ষে উত্তর কোরিয়ার প্রশংসা করা নিষিদ্ধ।

সূত্র: বিবিসি