পোস্টস

নিউজ

২০২৩ সালের বর্ষসেরা শব্দ ‘রিজ’

৫ ডিসেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
আপনি কি আপনার সম্ভাব্য পার্টনারের সঙ্গে চ্যাট করতে বা ফ্লার্ট করতে পারদর্শী? যদি তাই হয়, তাহলে বলতে হবে আপনার মধ্যে ‘Rizz’  বা ‘রিজ’ আছে। এই শব্দটিকেই ২০২৩ সালের বর্ষসেরা শব্দ হিসেবে নির্বাচিত করেছে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস (ওইউপি)। সহজ ভাষায় বলা যায়, পছন্দের ব্যক্তিকে রোমান্টিক ভাবে আকর্ষণ করার ক্ষমতাকে রিজ বলা হয়। বেশিরভাগ তরুণ রোমান্টিক আবেদন বা আকর্ষণ বুঝাতে এই ইন্টারনেট স্ল্যাংটি ব্যবহার করে থাকে।   

সোমবার (৪ ডিসেম্বর) ওইউপি রিজকে ২০২৩ সালের বর্ষসেরা শব্দ হিসেবে ঘোষণা করেছে। চলতি বছর মানুষের মনের ভাব, নীতি প্রতিফলিত করার ক্ষেত্রে এই শব্দটিকে বেছে নেওয়া হয়েছে। বর্ষসেরা শব্দের সংক্ষিপ্ত তালিকায় থাকা ৮টি শব্দের মধ্যে রিজ সবচেয়ে বেশি ভোট পেয়েছে। 

অক্সফোর্ড ইংরেজি অভিধানের বিশেষজ্ঞরা বর্ষসেরা শব্দের জন্য এই সংক্ষিপ্ত তালিকাটি প্রকাশ করেছিলেন। তালিকার অন্যান্য শব্দগুলো হল, সুইফটি (টেলর সুইফটের একজন উৎসাহী ভক্ত), সিচুয়েশনশিপ (একটি অনানুষ্ঠানিক রোমান্টিক বা যৌন সম্পর্ক), প্রম্পট (একটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রোগ্রামে দেওয়া নির্দেশনা) ইত্যাদি। 

জেনারেশন জেড এর কাছে রিজ শব্দটির ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। এটি দ্বারা কোনো ব্যক্তির অন্যকে আকর্ষণ বা প্রলুব্ধ করার ক্ষমতা বর্ণনা করা হয়। আপনি যদি এই জেনারেশনের কেউ  না হন, তবে শব্দটির অর্থ বুঝতে পারবেন না। এটি অনলাইনে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। টিকটকে হ্যাশট্যাগ রিজ এর বিলিয়ন ভিউ রয়েছে।    

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির (ওইডি) প্রকাশক ওইউপি এই শব্দটিকে স্টাইল, কমনীয়তা বা আকর্ষণীয়তা এবং রোমান্টিক বা যৌন সঙ্গীকে আকর্ষণ করার ক্ষমতা হিসাবে সংজ্ঞায়িত করেছে।   

রিজ শব্দটিকে ‘কারিশমা’ শব্দের সংক্ষিপ্ত রূপ বলে মনে করা হয়। এটি একটি ক্রিয়াপদ হিসাবেও ব্যবহার করা যেতে পারে, যেমন ‘টু রিজ আপ’ যার অর্থ কাউকে আকর্ষণ করা, প্রলুব্ধ করা বা চ্যাট করা।

সূত্র: বিবিসি, এপি