পোস্টস

নিউজ

সোশ্যাল মিডিয়ায় দেশবিরোধী মন্তব্যের অভিযোগে অরুন্ধতীর বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা

১৩ ডিসেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেওয়া একটি পোস্টে ‘দেশবিরোধী মন্তব্য’ করার অভিযোগে অরুন্ধতী রায়ের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে একটি পিটিশন দায়ের করা হয়েছে। সোমবার (১১ ডিসেম্বর) এটি দায়ের করা হয়। হাইকোর্ট বিষয়টির সঙ্গে জড়িত সকল পক্ষকে নতুন করে নোটিশ দেওয়ার আদেশ দেয়।     

গত জুলাই মাসে এক্সে দেওয়া একটি পোস্টে ভারতকে ‘হিন্দু ফ্যাসিস্ট এন্টারপ্রাইজ’ বলে অভিহিত করেছিলেন বুকারজয়ী এই লেখক। তার ওই পোস্টটি মুছে ফেলার আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে একটি পিটিশন দায়ের করেছেন মিতা বন্দ্যোপাধ্যায় নামের এক নারী।      

তিনি হাইকোর্টকে বলেছেন, ভারতের একজন নাগরিক হিসাবে এক্সে শেয়ার করা অরুন্ধতী রায়ের পোস্টটি ‘দুর্ভাগ্যজনক’ ছিল। তিনি অভিযোগ করেছেন, আল জাজিরাতেও বিখ্যাত এই লেখক যে সাক্ষাতকার দিয়েছেন তাতে দেশবিরোধী মন্তব্য করেছেন।    

মিতা বন্দ্যোপাধ্যায় তার করা পিটিশনে উল্লেখ করেছেন, ভারত এমন একটি দেশ যেখানে জনগণ তাদের সরকার নির্বাচন করে। এটাকে কীভাবে ফ্যাসিবাদী বলা যায়?    

অরুন্ধতী রায় যখন এই পোস্টটি করেছিলেন তখন এক্সের নাম টুইটার ছিল। তাই হাইকোর্ট সংশ্লিষ্ট সব পক্ষকে নতুন করে নোটিশ দিতে আবেদনকারীর প্রতি নির্দেশ দেয়।   

চলতি বছরের অক্টোবরে ১৩ বছর আগে কাশ্মীর নিয়ে করা একটি মন্তব্যের জন্য অরুন্ধতীর বিরুদ্ধে মামলা চালানোর অনুমতি দিয়েছিলেন দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা। ২০১০ সালে মানবাধিকার একটি সংগঠন আয়োজিত একটি অনুষ্ঠানে কাশ্মীরের স্বাধীনতার পক্ষে বক্তব্য দিয়েছিলেন তিনি। একই বছর কাশ্মীরের একজন সোশ্যাল অ্যাক্টিভিস্ট তার বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেছিলেন।  

উল্লেখ্য, অরুন্ধতী রায় ১৯৯৭ সালে ‘দ্য গড অব স্মল থিংস’ উপন্যাসের জন্য বুকার প্রাইজ জিতেছিলেন। তিনিই প্রথম ভারতীয় নাগরিক যিনি সাহিত্যের মর্যাদাবান এই পুরস্কারটি পান। তার উল্লেখযোগ্য বইগুলো হল, দ্য মিনিস্ট্রি অব আটমোস্ট হ্যাপিনেস, আজাদি, দ্য এন্ড অব ইমাজিনেশন। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া