পোস্টস

নিউজ

২০ বছর পর পুনর্মুদ্রণ হচ্ছে জো স্যাকোর গ্রাফিক নভেল ‘প্যালেস্টাইন’

১৮ ডিসেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
মাল্টার বংশোদ্ভূত মার্কিন কার্টুনিস্ট এবং সাংবাদিক জো স্যাকো ২০ বছর আগে ‘প্যালেস্টাইন’ নামের একটি নন-ফিকশন গ্রাফিক নভেল লিখেছিলেন। ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ে লেখা প্রশংসিত এই বইটির চাহিদা হঠাৎ করে বেড়ে যাওয়ার কারণে ২০ বছর পর আবারও এটি পুনর্মুদ্রণ করতে হচ্ছে।   

জো স্যাকো ১৯৯১ সালে গাজা এবং পশ্চিম তীরে তার ভ্রমণের বিবরণ দিয়ে এই গ্রাফিক নভেলটি লিখেছেন। এই বইতে তিনি ফিলিস্তিনিদের সাক্ষাতকার নিয়েছেন। তাদের জীবন সম্বন্ধে জানতে চেয়েছেন। 

প্রথমদিকে এটি মূলত কমিক বইয়ের একটি সিরিজ ছিল। ১৯৯৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ৯টি সংখ্যা প্রকাশিত হয়েছিল। তারপর ১৯৯৬ সালে দুই খণ্ডের সংগ্রহ হিসাবে প্রকাশিত হয়েছিল। ২০০১ সালে এটি একটি একক বই হিসেবে প্রকাশিত হয়।   

জো স্যাকো এই গ্রাফিক নভেলের জন্য বেশ কয়েকটি পুরস্কার জিতেছেন। ফিলিস্তিনি আমেরিকান শিক্ষাবিদ এবং সমালোচক এডওয়ার্ড সাইদ বইটির ভূমিকায় লিখেছেন, ‘এর আগে দুয়েকজন উপন্যাসিক এবং কবি ছাড়া এই ভয়ানক অবস্থাকে জো স্যাকোর চেয়ে সুন্দরভাবে আর কেউই উপস্থাপন করতে পারেননি।'   

প্যালেস্টাইন মার্কিন প্রকাশনী সংস্থা ফ্যান্টাগ্রাফিক্স থেকে প্রকাশিত হয়েছে। ফ্যান্টাগ্রাফিক্সের সহ-প্রতিষ্ঠাতা গ্যারি গ্রোথ ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ানকে জানিয়েছেন, ৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বইটির চাহিদা বেড়ে যায়।    

তিনি বলেছেন, ‘আমাদের কাছে যে কয়েক হাজার কপি ছিল তা দ্রুত শেষ হয়ে যায়। এরপর এখন বইটি পুনর্মুদ্রণ করা হচ্ছে। খুচরা এবং পাইকারী বিক্রেতারা সাম্প্রতিক অতীতের তুলনায় অনেক বেশি পরিমাণে এটি অর্ডার করতে শুরু করেছে। এ থেকে বুঝা যাচ্ছে, পাঠকদের  কাছে হঠাৎ করে বইটির চাহিদা বৃদ্ধি পেয়েছে।' 

গ্রোথ বলেছেন, ‘বইটি যখন প্রকাশিত হয়েছিল, তখন অনেক পাঠকই জানতো না যে গুরুতর বিষয় নিয়েও গ্রাফিক লিটারেচার হতে পারে। জো স্যাকো এ ধরনের কাজ করতে সাহস দেখিয়েছেন।' 

এদিকে স্যাকো জানিয়েছেন, বইটি নতুন শ্রোতাদের কাছে পৌঁছতে পেরেছে জেনে তিনি আনন্দিত। কিন্তু ফিলিস্তিনি জনগণের বর্তমান দুর্দশার জন্য তিনি গভীর দুঃখ প্রকাশ করেছেন। 

উল্লেখ্য, জো স্যাকো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নন-ফিকশন গ্রাফিক নভেল লিখেছিলেন। বসনিয়ার যুদ্ধ নিয়ে তিনি লিখেছেন ‘ওয়ার'স এন্ড: প্রোফাইলস ফ্রম বসনিয়া’। এছাড়া ফিলিস্তিন নিয়েও বই লিখেছেন। ‘পেইং দ্য ল্যান্ড’ তার আরেকটি উল্লেখযোগ্য বই।  

সূত্র: দ্য গার্ডিয়ান