পোস্টস

নিউজ

ডিসেম্বরে জন্মেছেন যেসব বিখ্যাত লেখক

১৯ ডিসেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
 
সাহিত্য জগতের অনেক গুরুত্বপূর্ণ লেখকদেরই জন্ম হয়েছে ডিসেম্বর মাসে। জেন অস্টেন থেকে শুরু করে আর্থার সি ক্লার্কের মত বিখ্যাত ক্লাসিক সাহিত্যের লেখক এবং রুডইয়ার্ড কিপলিং এর মত নোবেল পুরস্কারজয়ী লেখকও এই মাসে জন্মগ্রহণ করেছেন। বছরের শেষ এই মাসে যেসব বিখ্যাত সাহিত্যিক জন্মেছেন, তাদের নাম এক নজরে দেখে নেওয়া যাক। 

১. জেন অস্টেন  

১৭৭৫ সালের ১৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন বিখ্যাত ইংরেজ উপন্যাসিক জেন অস্টেন। তিনি অনেকগুলো ক্লাসিক উপন্যাস লিখেছেন। তার বেশিরভাগ উপন্যাস অবলম্বনে এখনও পর্যন্ত হলিউডে সিনেমা বানানো হয়।  এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় উপন্যাসটি হল 'প্রাইড এন্ড প্রেজুডিস'। তার উল্লেখযোগ্য অন্যান্য বইগুলোর মধ্যে রয়েছে এমা, পারসুয়েশন, সেন্স এন্ড সেন্সিবিলিটি, ম্যান্সফিল্ড পার্ক। 

২. রুডইয়ার্ড কিপলিং   

নোবেলজয়ী রুডইয়ার্ড কিপলিং ছিলেন একজন ইংরেজ উপন্যাসিক, ছোটগল্প লেখক, কবি এবং সাংবাদিক। তিনি ১৮৬৫ সালের ৩০ ডিসেম্বর ব্রিটিশ ভারতে জন্মগ্রহণ করেন। তিনি শিশুদের জন্য লেখা জনপ্রিয় বই ‘দ্য জাঙ্গল বুক’ এর জন্য বিশেষভাবে পরিচিত। কিপলিং হলেন নোবেল প্রাইজ পাওয়া সর্বকনিষ্ঠ লেখক। ১৯০৭ সালে মাত্র ৪১ বছর বয়সে তিনি সাহিত্যের মর্যাদাবান এই পুরস্কারটি পান। এখনও পর্যন্ত কোনো লেখক এই রেকর্ড ভাঙতে পারেননি।  

৩. জোসেফ কনরাড  

জোসেফ কনরাড ছিলেন একজন পোলিশ-ব্রিটিশ উপন্যাসিক এবং ছোট গল্প লেখক। তিনি ১৮৫৭ সালের ৩ ডিসেম্বরে জন্মেছেন। তিনি লেখালেখির মাধ্যমে মানব প্রকৃতি, বিচ্ছিন্নতা এবং সাম্রাজ্যবাদের মত বিষয়গুলো অন্বেষণ করেছেন। তাকে ইংরেজি ভাষার অন্যতম শ্রেষ্ঠ লেখক হিসেবে গণ্য করা হয়; যদিও তিনি বিশ বছর বয়স পর্যন্ত সাবলীলভাবে ইংরেজি বলতে পারতেন না। তার উল্লেখযোগ্য বইগুলো হল, হার্ট অব ডার্কনেস, লর্ড জিম এবং দ্য সিক্রেট এজেন্ট।

৪. আর্থার সি ক্লার্ক 

বিখ্যাত সায়েন্স ফিকশন লেখক আর্থার সি ক্লার্ক ১৯১৭ সালের ১৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি সায়েন্স ফিকশন জনরার সবচেয়ে বিখ্যাত লেখকদের একজন। ‘২০০১: অ্যা স্পেস অডিসি’ তার বিখ্যাত একটি বই। এই উপন্যাস অবলম্বনে তৈরি একই নামের একটি সিনেমার সহ-চিত্রনাট্যকার ছিলেন তিনি। এটিকে সর্বকালের সবচেয়ে প্রভাবশালী চলচ্চিত্রগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। বিখ্যাত এই লেখকের নামে আর্থার সি ক্লার্ক অ্যাওয়ার্ডের প্রচলন করা হয়। ব্রিটেনের সেরা সায়েন্স ফিকশন লেখককে প্রতি বছর এই পুরস্কার দেওয়া হয়। 

৫. স্টেফানি মায়ার  

স্টেফানি মায়ার একজন আমেরিকান উপন্যাসিক এবং চলচ্চিত্র প্রযোজক। ১৯৭৩ সালের ২৪ ডিসেম্বর জন্মগ্রহণ করা এই লেখক কিশোর-কিশোরীদের কাছে সবচেয়ে জনপ্রিয়। তিনি ভ্যাম্পায়ার রোম্যান্স সিরিজ 'টোয়াইলাইট' এর জন্য সবচেয়ে বেশি পরিচিত। এই উপন্যাসটি ৩৭টি ভাষায় অনুবাদ করা হয়েছে এবং বিশ্বজুড়ে ১৬০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া