পোস্টস

নিউজ

নিহত ফিলিস্তিনি কবি আলারিরের কবিতা আবৃত্তি করেছেন স্কটিশ অভিনেতা ব্রায়ান কক্স

২১ ডিসেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
ইসরায়েলি বিমান হামলায় নিহত ফিলিস্তিনি কবি রেফাত আলারিরের একটি কবিতা আবৃত্তি করেছেন স্কটিশ অভিনেতা ব্রায়ান কক্স। লন্ডনে অনুষ্ঠিত প্যালেস্টাইন ফেস্টিভ্যাল অব লিটারেচার এর জন্য তিনি আলারিরের ‘ইফ আই মাস্ট ডাই’ কবিতাটি আবৃত্তি করেন।

এক মিনিটের একটি ভিডিওতে স্কটিশ এই অভিনেতা ‘ইফ আই মাস্ট ডাই’ দর্শকদের উদ্দেশ্যে আবৃত্তি করেন। আলারিরের মৃত্যুর পর এই কবিতাটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়। এক্স (সাবেক টুইটার) ব্যবহারকারীরা তাদের নিজ নিজ ভাষায় কবিতাটি অনুবাদ করেন।  

মূলত এই কবিতাটি ২০১১ সালে প্রথম প্রকাশিত হয়েছিল। চলতি বছরের নভেম্বরের ১ তারিখ আলারির এটি আবার রিপোস্ট করেন। ফলে অনেকেই ভেবেছিলেন এটি হয়তো তার লেখা শেষ কবিতা। এমনকি পত্রিকাগুলোর প্রতিবেদনেও কবিতাটিকে নিহত এই কবির শেষ কবিতা বলে উল্লেখ করা হয়েছে। 

ইংরেজিতে লেখা এই কবিতার শেষ লাইনে তিনি লিখেছেন, ‘যদি আমাকে মরতে হয়, তবে এটি আশা নিয়ে আসুক। এটা একটি গল্প হোক।'   

প্যালেস্টাইন ফেস্টিভ্যাল অব লিটারেচারের আয়োজকরা গত সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘ব্রায়ান কক্স আমাদের সঙ্গে মঞ্চে যোগ দিতে পারছেন না। তবে তিনি একটি ভিডিও বার্তা পাঠিয়েছেন। এতে তিনি আমাদের প্রিয় ফিলিস্তিনি কবি, শিক্ষক এবং শহীদ রেফাত আলারিরের লেখা ইফ আই মাস্ট ডাই আবৃত্তি করেছেন। এভাবেই তিনি এখানে আমাদের সঙ্গে উপস্থিত থাকছেন।' 

ভিডিওতে দেখা গেছে, কক্স একটি বসার ঘরে বসে আছেন। তিনি সরাসরি ক্যামেরার দিকে তাকিয়ে কবিতাটি পড়ছেন। এই ভিডিওটি ১৩ মিলিয়নেরও বেশি দেখা হয়েছে। এইচবিওতে প্রচারিত টিভি সিরিজ সাক্সেশন এর এই অভিনেতা মৃত্যু এবং উত্তরাধিকার নিয়ে লেখা আলারিরের কবিতাটি আবৃত্তি করেছেন। ফিলিস্তিনি এই কবির স্মৃতিকে বাঁচিয়ে রাখার জন্য তিনি পাঠকদের অনুরোধ করেন।  

প্যালেস্টাইন ফেস্টিভ্যাল অব লিটারেচারে গাজার চলমান যুদ্ধ এবং এটি বন্ধ করতে কী করা যায়- সে বিষয়ে আলোচনার আয়োজন করা হয়েছে। এই উৎসবে যোগ দিয়েছেন ব্রিটিশ কবি রেমন্ড অ্যানট্রোবাস,অভিনেতা পাপা এসিয়েদু, বিশিষ্ট ফিলিস্তিনি সাংবাদিক ইয়ারা ঈদ এবং ফিলিস্তিনি কবি মোহাম্মদ এল-কুর্দ। অনুষ্ঠানটি ইউটিউবে সরাসরি সম্প্রচার করা হয়েছে।

ফিলিস্তিনি কবি, লেখক, সাহিত্যের অধ্যাপক এবং অ্যাক্টিভিস্ট রেফাত আলারির ৭ ডিসেম্বর ইসরায়েলি বিমান হামলায় গাজা উপত্যকায় নিহত হয়েছেন। এই হামলায় তার ভাই, বোন এবং বোনের চার সন্তানও প্রাণ হারিয়েছে। 

রেফাত আলারির ‘গাজা আনসাইলেন্সড’ বইয়ের সহ-সম্পাদক ছিলেন। তিনি ‘গাজা রাইটস ব্যাক: শর্ট স্টোরিজ ফ্রম ইয়াং রাইটার্স ইন গাজা, প্যালেস্টাইন’ বইয়ের সম্পাদক ছিলেন। আলারির ‘উই আর নট নাম্বারস’ এর প্রতিষ্ঠাতাদের মধ্যে একজন ছিলেন। ২০১৪ সালে গাজায় ইসরায়েলের হামলার পর অলাভজনক এই সংস্থাটি প্রতিষ্ঠিত হয়। তিনি এই সংস্থার মাধ্যমে ফিলিস্তিনি লেখক ও চিন্তাবিদদের একটি নতুন প্রজন্ম তৈরি করতে চেয়েছিলেন।

সূত্র: দ্য ন্যাশনাল