পোস্টস

চিন্তা

বিচ্ছেদ, কোন সমাধান নয়

১১ জুন ২০২৪

অতিরিক্ত কাল্পনিক

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক,

হঠাৎ মনে পড়ে গেলো, বেলা শেষে (২০১৫) ভারতীয় বাংলা মুভিটির কথা। আশা করি কম-বেশি প্রায় বাঙালীরই দেখা এই মুভিটি। আমার দেখা সর্বশেষ এমন কোন মুভি যেটা দেখে খুব কান্না পেয়েছিলো। তখনই খুব গভীর ভাবে অনুধাবন করলাম, কান্নাও এক প্রকার বিনোদনের মধ্যে পড়ে। ঠিক যেমন বাকের ভাই এর ফাঁশির জন্য রাজপথে নেমেছিলো মিছিল অনেক অনেক মানুষ।

 

যাইহোক, যে কারণে দুটো কথা বা চিন্তা আপনাদের সাথে ভাগাভাগি করা। আমরা স্বামী-স্ত্রী হিসেবে কেনো একটি সংসারে থাকতে পারছি না অনেক কাল ধরে, আর যারাই বা থাকছে, তারাই বা কি লাভ-লোকসান ভেবে থাকছে আসলে?

 

বিয়ে একটি সামাজিক বন্ধন, বিয়ে শুধু দুটি মানুষের যোগসূত্র স্থাপন করে না, সেই সাথে দুটো পরিবারের, দুটো লাইফ স্টাইলের, আরও অনেক কিছুর। এটি মূলত একটি পারিবারিক সুদূরপ্রসারী বিনিয়োগ, যার বেশ ইতিবাচক ও শেষ ফলাফল ভোগ করছেন নব্বই দশকের দম্পতি রা।

মানুষ সামাজিক জীব, সে একাও থাকতে পারে না আবার সঙ্গী হিসেবে একই সময়ে কয়েকজনের সাথে আপোষ করেও থাকতে পারে না। আমাদের প্রত্যেকেরই ভালো খারাপ দু'দিকই বিদ্যমান। দুটো দিকই জেনে, বুঝে, মেনে নিয়ে অনেক কাল সংসার করাটাই বিশাল ত্যাগ, আর প্রত্যেক ত্যাগের ফলই মিষ্ট। এ কারণেই হয়তো প্রত্যেক জ্ঞানী গুনি ব্যাক্তিদের উপদেশের মধ্যে ধৈর্য্যকে অত্যাধিক প্রাধান্য দিয়ে আসা হয়েছে অনন্ত কাল ধরেই।

আসুন আমরা সকলে মিলে বিয়েকে সহজ, বিচ্ছেদকে সমাধান হিসেবে না দেখি। বরং, হয়ে গেছে উল্টো, বিয়ে কঠিন, বিচ্ছেদ সহজ।

 

ইংরেজীতে একটি প্রবাদ আছে, "Hope for the best, ready for the worst"