পোস্টস

নিউজ

রবীন্দ্রনাথের নামে ব্যাক্টেরিয়ার নাম

২৪ ডিসেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের একদল গবেষক একটি নতুন প্রজাতির ব্যাকটেরিয়া আবিষ্কার করেছেন। রবীন্দ্রনাথ ঠাকুরের নামানুসারে তারা উদ্ভিদের বৃদ্ধির জন্য উপকারী এই ব্যাক্টেরিয়াটির নাম রেখেছেন 'প্যান্টোয়া ট্যাগোরি' (Pantoea Tagorei)।   

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মাইক্রোবায়োলজিস্ট বুম্বা দাম ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে বলেছেন, এই ব্যাকটেরিয়াটির কৃষি পদ্ধতিতে বিপ্লব ঘটানোর অপার সম্ভাবনা রয়েছে। তিনি এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন।    

এদিকে রবিঠাকুরের নামে ব্যাকটেরিয়াটির নামকরণের বিষয়ে দাম জানিয়েছেন, এবারই প্রথম জীবন্ত কিছুর নাম তার নামে রাখা হয়েছে। তিনি বলেছেন, ‘কৃষিক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান রয়েছে। কৃষির উন্নতির জন্য তিনি সবসময় বিজ্ঞান সাধনায় উৎসাহ দিতেন। এছাড়া তিনি গাছপালাও খুব পছন্দ করতেন। তাই আমরা তার নামে এই ব্যাক্টেরিয়ার নাম রাখার সিদ্ধান্ত নিয়েছি।'     

রাজু বিশ্বাস, অরিজিৎ মিশ্র, সন্দীপ ঘোষ, অভিনব চক্রবর্তী এবং পূজা মুখার্জীর সমন্বয়ে গঠিত গবেষণা দলটি ঝরিয়া কয়লা খনিতে সংগ্রহ করা মাটির নমুনা থেকে এই যুগান্তকারী আবিষ্কার করেছেন। সম্প্রতি ইন্ডিয়ান জার্নাল অব মাইক্রোবায়োলজিতে এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া