পোস্টস

নিউজ

ইউক্রেন যুদ্ধের সমালোচনা করায় লেখক বরিস আকুনিনকে সন্ত্রাসীদের তালিকাভুক্ত করেছে রাশিয়া

২৬ ডিসেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
ইউক্রেনের যুদ্ধ নিয়ে সমালোচনা করায় রাশিয়ান উপন্যাসিক, প্রাবন্ধিক এবং অনুবাদক বরিস আকুনিনকে চরমপন্থী ও সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করেছে রুশ সরকার। তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।   

আকুনিন রাশিয়ার জনপ্রিয় গোয়েন্দা উপন্যাসিক। তার আসল নাম গ্রিগরি চাখার্তিশভিলি। তবে তিনি বরিস আকুনিন নামেই লেখালেখি করে থাকেন।    

তিনি ইউক্রেনে রাশিয়ান আগ্রাসন নিয়ে প্রায়ই সমালোচনা করেন। ফলে রুশ সেনাবাহিনীকে অসম্মান করার অভিযোগে তাকে অভিযুক্ত করা হয়েছে। এখন দেশটির ফেডারেল আর্থিক গোয়েন্দা পরিষেবা, রোসফিনমনিটরিং চরমপন্থীদের তালিকায় তার নাম অন্তর্ভুক্ত করেছে।     

৬৭ বছর বয়সী এই লেখক রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন কট্টর সমালোচক। তিনি রাশিয়ায় জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন। বর্তমানে তিনি লন্ডনে থাকেন।  

চলতি মাসের শুরুর দিকে রাশিয়ার বড় একটি প্রকাশনা সংস্থা এএসটি জানিয়েছে, ইউক্রেন যুদ্ধ নিয়ে আকুনিনের বিরোধিতার জন্য তার আর কোনো বই ছাপা এবং বিক্রি করা হবে না।   

সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করার প্রতিক্রিয়ায় আকুনিন তার ওয়েবসাইটে লিখেছেন, ‘বই নিষিদ্ধ করা, কোনো কোনো লেখককে সন্ত্রাসী ঘোষণা করা আপাতদৃষ্টিতে ছোটখাটো ঘটনা মনে হলেও আসলে এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। সোভিয়েত আমলে বই নিষিদ্ধ হয়নি। এমনকি স্ট্যালিনের ভয়ংকর সময়েও লেখকদের সন্ত্রাসবাদের জন্য অভিযুক্ত করা হয়নি। এখন যা ঘটছে তাকে খারাপ স্বপ্ন বলা যায় না। এটি বাস্তবে রাশিয়ায় ঘটছে।' 

অবশ্য পুতিন সরকার তাকে সন্ত্রাসী তালিকাভুক্ত করলেও পাঠকরা কিন্তু তার দিক থেকে মুখ ফিরিয়ে নেয়নি। আকুনিন রাশিয়ার সর্বাধিক পঠিত সমসাময়িক লেখকদের একজন। 

উল্লেখ্য, বরিস আকুনিন ২৫টির বেশি ঐতিহাসিক রহস্য উপন্যাসের লেখক। তার উল্লেখযোগ্য বইগুলো হল, মার্ডার অন দ্য লেভিয়াথান, দ্য ডেথ অব অ্যাকিলিস এবং দ্য স্টেট কাউন্সেলর। এই বইগুলো রুশ ভাষা থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন অ্যান্ড্রু ব্রমফিল্ড। 

সূত্র: দ্য গার্ডিয়ান