পোস্টস

নিউজ

রাবেয়া খাতুন সাহিত্য পুরস্কার পেলেন বিপ্রদাশ বড়ুয়া ও সাদিয়া সুলতানা

২৯ ডিসেম্বর ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
চলতি বছরের বাংলা একাডেমির রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক ও প্রকৃতিপ্রেমী বিপ্রদাশ বড়ুয়া এবং উপন্যাসিক সাদিয়া সুলতানা। বুধবার (২৭ ডিসেম্বর) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। 

বাংলা কথাসাহিত্যে সামগ্রিক অবদান রাখার জন্য বিপ্রদাশ বড়ুয়াকে রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার দেওয়া হয়। এদিকে ‘বিয়োগ রেখা’ উপন্যাসের জন্য সাদিয়া সুলতানা এই পুরস্কার পান। উপন্যাসটি ২০২২ সালে প্রকাশিত হয়েছিল।  

পুরস্কার হিসেবে বিপ্রদাশ বড়ুয়া পেয়েছেন ২ লাখ টাকার চেক এবং সনদ। এছাড়া সাদিয়া সুলতানা পেয়েছেন ১ লাখ টাকার চেক ও সনদ।    

কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের নামে গত বছর থেকে এই পুরস্কার দিচ্ছে বাংলা একাডেমি। গত বছর এটি পেয়েছেন প্রবীণ কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত এবং তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান।  

উল্লেখ্য, রাবেয়া খাতুন ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর বিক্রমপুরে জন্মগ্রহণ করেন। বিশিষ্ট এই লেখক ২০২১ সালের ৩ জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তিনি ৫০টিরও বেশি উপন্যাস এবং ৪ শতাধিক ছোট গল্প লিখেছেন। এছাড়া প্রবন্ধ, গবেষণা, ধর্মীয় ইতিহাস এবং ভ্রমণকাহিনীও লিখেছেন। তার উপন্যাস থেকে নির্মিত হয়েছে একাধিক সিনেমা ও নাটক।