পোস্টস

গল্প

সুখের দেশ সুখদেশ: ইস্যু আর ইস্যুর দোলাচলে আমাদের আনন্দময় জীবন

১১ জুন ২০২৪

আসিফ রিফাত

এখন ৩০২২ সাল। পৃথিবীতে অস্থির সময় চলছে, অস্থির পৃথিবীর অর্থনীতিও ফুলে ফেঁপে কলাগাছ। মানুষের পকেটে টাকা আছে প্রচুর, তেমনি খাবারের দামও প্রচুর। ২ বছর আগে পৃথিবীতে 'মরোনা' নামে একটি মহামারী এসেছিলো, যার ফলে অর্থনীতির এই বাজে অবস্থা।

 

কিন্তু এতসব কিছুর মাঝেও পৃথিবীর একটি দেশের মানুষ আছে অদ্ভুত সুখে। দেশটির নামেই আছে সুখ। দেশটির নাম হলো 'সুখদেশ'। এদের দৈনন্দিন জীবন দেখলে বুঝতেই পারবেন না, যে পৃথিবীতে খারাপ সময় যাচ্ছে। 'গুজবুক' নামক সোস্যাল মিডিয়ায় গেলে সবার দৈনন্দিন কার্যকলাপ দেখা যায়। তা দেখে বুঝতে পারবেন, এদের দিনের অধিকাংশ সময় নাকিব আল হাসানের ক্রিকেট দলের সমালোচনা করেই চলে যায়।

 

গত কিছুদিন ধরে নতুন ইস্যু দেখছি। এই দেশের সিনেমাজগতে একজন হিরো আছেন, যার নাম নাম্বার ওয়ান নাকিব খান। কিং খান নামেই সবাই তাকে চিনে। নাকিব খান নতুন একটি পেশা গ্রহণ করেছেন, তবে সিনেমার অভিনয় ছেড়ে দেননি। তিনি এখন বর্গাচাষী। না, ভুল বুঝবেন না। ভাববেন না শহুরে জীবন ও আধুনিকতা ছেড়ে, নাম্বার ওয়ান নাকিব খান কৃষি কাজ করছেন। এটি অন্য বর্গা। ইদানীংকালে তিনি যে নায়িকাকেই  পছন্দ করেন, তাকে ছেলে সন্তানের মা হওয়ার প্রস্তাব দেন। হ্যাঁ ঠিকই শুনেছেন, ছেলে সন্তান। নাকিব খান এমনই অভিজ্ঞ চাষা, তিনি শুধু একটি নির্দিষ্ট ফসলই চাষ করেন।

 

সে যাই হোক, বলছিলাম এই দেশের মানুষের কথা। এই দেশের আরেক নাম হতে পারতো 'ইস্যুদেশ', কিন্তু খোদার লিখন নাম হলো, সুখদেশ। এই দেশে প্রতি সপ্তাহে একটি নতুন ইস্যু জন্ম নেয়। আর নতুন ইস্যু পেলে পুরোনোটি জাস্ট ডাস্টবিনে আশ্রয় পায়। যেমন কিছুদিন আগে এই দেশের একটি বৃহৎ শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে হৈচৈ পড়ে গেছিলো। সবাই মোটামুটি জাতীয় সমস্যা হিসেবেই গণ্য করছিলো। গুজবুকে ঢুকলেই মনে হতো এবার সব চেঞ্জ হয়ে যাবে। হ্যাঁ, চেঞ্জ অবশ্য হয়েছে। আমরা বেশি সময় খারাপ থাকতে পারি না, হাজার হোক আমরা সুখদেশের মানুষ।

 

এটাই আমাদের জীবন, এটাই আমাদের আনন্দ। সুখের ইস্যুতে মগ্ন হয়ে, আমরা আনন্দের সাগরে ভাসি। সুখের দেশ, ইস্যুর দেশ, আমাদের প্রিয় সুখদেশ!