পোস্টস

নিউজ

আর কবিতা প্রকাশ করবেন না জয় গোস্বামী

৯ জানুয়ারী ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
ভারতের পশ্চিমবঙ্গের কবি জয় গোস্বামী আর কবিতা প্রকাশ করবেন না, তবে তিনি নিভৃতে কবিতা লিখে যাবেন। সম্প্রতি তার কবিতা প্রকাশের ৫০ বছর পূর্ণ হল। আর এই সময়ে এসে তিনি আর কখনও কবিতা প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছেন।   

২০২৩ সালের বড়দিনের সময় ‘কবিতা প্রকাশের ৫০ বছরে’ নামের ২৩ পৃষ্ঠার একটি পুস্তিকা প্রকাশ করেছেন জনপ্রিয় এই কবি। সেই বইয়ে তার এই সিদ্ধান্তের বিস্তারিত কারণগুলো খুঁজে পাওয়া যাবে। এটি বিনামূল্যে পাওয়া যাবে।    

জয় গোস্বামী বলেছেন, ‘আমার ৫০ বছর কবিতা প্রকাশের পূর্তি আমি আমার রচনা প্রকাশ বন্ধ করে দিয়েই উদযাপন করতে চাই। যেসব সম্পাদক আমার লেখা সম্মান দিয়ে এত বছর প্রকাশ করে এসেছেন তাদের কাছে আমার আভূমি-নত কৃতজ্ঞতা অর্পণ করি। পাশাপাশি আমার কাছে আর লেখা চেয়ে চিঠি না দেওয়ার অথবা ফোন না করার জন্যেও মিনতি জানাই। তাদের ‘না’ বলতে আমার দুঃখ হবে অথচ ‘না’ তো বলতেই হবে আমার আত্মপরীক্ষার জন্য। তারা যে আমাকে দুঃখ দিতে চান না, এ-কথা আমি মনেপ্রাণে বিশ্বাস করি!’ 

জয় গোস্বামী তার সদ্য প্রকাশিত পুস্তিকায় লিখেছেন, তার লেখার যে মূল দীপ্তি সেটা থেকে একটা সময় তিনি সরে এসেছিলেন একপ্রকার বাধ্য হয়ে। তিনি জানিয়েছেন বিষ্ণু দে, শক্তি চট্টোপাধ্যায় বা অমিয় চক্রবর্তীদের মতো কবিদের তুলনায় তার ক্ষমতা সীমিত।  

তিনি বলেছেন, আমাদের সকলের মধ্যেই লুকিয়ে আছে হিটলার যে সমস্ত কিছু প্রাপ্তির পরেও অন্যের সর্বস্ব দাবি করে। তাই কবির প্রশ্ন এখন সবটা পাওয়ার পর তিনি সাহিত্য জগতের থেকে আর কতটা বা কী চাইতে পারেন, বা চাইলেও সেটা কতটা সঙ্গত হবে? 

৫০ বছর ধরে কবিতা প্রকাশের পর, একজন কবির কবিতা প্রকাশ বন্ধ করে দেওয়ার এই সিদ্ধান্তকে দৃষ্টান্তমূলক ও গুরুত্বপূর্ণ বলা যায়। অবশ্য এর আগে কবি সমর সেন ১২ বছর কবিতা লিখেছিলেন। এরপর তিনি কবিতা লেখা বন্ধ করে দিয়েছিলেন।    

৭০ বছর বয়সি এই কবি জানিয়েছেন, এখন থেকে কেউ যেন পুরস্কার দেওয়ার জন্য তার নাম বিবেচনা না করেন। উল্লেখ্য, জয় গোস্বামী দুই বার আনন্দ পুরস্কার লাভ করেছেন। ১৯৯৫ সালে প্রকাশিত ‘বজ্রবিদ্যুৎ-ভর্তি খাতা’ কাব্যগ্রন্থের জন্য তিনি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি পুরস্কার পান। 

সূত্র: হিন্দুস্তান টাইমস