পোস্টস

নিউজ

৯৫ বছরে টিনটিন

১১ জানুয়ারী ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
জনপ্রিয় একটি কমিক চরিত্রের নাম টিনটিন। ১০ জানুয়ারি চির তরুণ এই সাংবাদিক ৯৫ বছরে পা দিয়েছে। ফিকশন ফ্যাক্টরির পক্ষ থেকে সবার প্রিয় টিনটিনকে জন্মদিনের শুভেচ্ছা, যে নীল আর্মস্ট্রংয়ের ১৬ বছর আগে ১৯৫৩ সালে চাঁদে গিয়েছিল।    

প্রিয় কুকুর স্নোয়ি, ক্যাপ্টেন হ্যাডক, গোয়েন্দা জনসন-রনসন, প্রফেসর ক্যালকুলাস, মিলানের নাইটিঙ্গেল হিসেবে খ্যাত বিয়াংকা কাস্তাফিওর, ভিলেন রাস্তাপপুলাস, খানসামা নেস্টরের মত চরিত্রদের নিয়েই সৃষ্টি হয়েছে টিনটিনের অ্যাডভেঞ্চারের জগত। 

বেলজিয়ান কার্টুনিস্ট হার্জ জনপ্রিয় এই চরিত্রটি সৃষ্টি করেন। ১৯২৯ সালের ১০ জানুয়ারি বেলজিয়ামের একটি সংবাদপত্রে প্রথম টিনটিন প্রকাশিত হয়।  

'টিনটিন ইন দ্য ল্যান্ড অব দ্য সোভিয়েত' বইয়ের মাধ্যমে টিনটিনের প্রথম অভিযান শুরু হয়। এই কমিক বইয়ে কুকুর স্নোয়িকে নিয়ে সে ব্রাসেলস থেকে মস্কোর ট্রেনে চড়ে।

Le Petit Vingtième (ল্য প্যতি ভাঁতিয়েম) নামের একটি পত্রিকায় সাংবাদিক হিসেবে কাজ করত টিনটিন। পত্রিকা কর্তৃপক্ষ তাকে সোভিয়েত রাশিয়ায় পাঠায়। পত্রিকাটি তাদের পাঠকদেরকে দেশটি সম্বন্ধে নতুন তথ্য দেওয়ার প্রতিশ্রুতি জানায়।    

কাল্পনিক এই চরিত্রটি বিগত ৯৪ বছর ধরে বিশ্বজুড়ে লাখ লাখ উৎসাহী পাঠকদের মন্ত্রমুগ্ধ করে রেখেছে। ফলে ১০ জানুয়ারি টিনটিনের ভক্তরা বেশ ধুমধামের সঙ্গেই তার জন্মদিন পালন করে থাকে।

সূত্র: দ্য ফেডারেল