পোস্টস

চিন্তা

তর্কে সতর্ক।

১১ জুন ২০২৪

হৃদয় হাসান

" তর্কে সতর্ক "

 

প্রাত্যহিক জীবনে আমাদের বেশিরভাগ তর্ক বা আর্গুমেন্টের সূচনা হয় মতবিরোধ থেকে,আপনি কিছু একটা বললেন,কেউ একজন তাতে দ্বিমত পোষণ করলো আর এরপরই শুরু হলো তার সাথে আপনার তর্ক,তর্ক থেকে পার্সোনাল এটাক,এরপর মনমালিন্য,এরপর সেই মানুষটার সাথে সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার মতো ঘটনাও ঘটে।

তর্কে/আর্গুমেন্টে জিততে কার না ভালো লাগে, তবে কারো সাথে তর্কে জড়ানোর শুরুতেই এটা মাথায় রাখা উচিত যে,সব মানুষের একটা নিজস্ব বিশ্বাস,ধ্যান-ধারনা একটা নিজস্ব পার্সপেক্টিভ আছে যেটা সম্পূর্ণ ইউনিক,এবং যেটা কারো সাথেই কারো মিলবে না।তাই আপনার কোনো কথা বা মতামতের সাথে অপর মানুষের মতামত না'ই মিলতে পারে এবং এটাই স্বাভাবিক।মত না মিললেই যেকারো সাথে যেকোনো বিষয়ে আর্গুমেন্টে জড়ানোটা বোকামি। এটা খেয়াল রাখবেন যেকোনো বিষয়ে তর্কে জড়ানো সহজ কিন্তু সেটা থেকে বের হওয়া কঠিন,আপনার ইগো আপনাকে না জেতা পর্যন্ত তর্ক থেকে বের হতে দিবে না,আপনার মতকে সঠিক প্রমান করা ছাড়া,আপনার কথা অপর মানুষটার কথার চেয়ে বেশি যুক্তিযত এটা প্রতিষ্ঠিত করা ছাড়া আপনার ইগো কখনো তর্ক থেকে বের হতে চাইবে না।

ধরুন,আপনি নিজেকে সেরা দাবি করে নিজের মতটাকে সঠিক প্রতিষ্ঠা করলেন,নিজেকে জ্ঞানী দাবি করে আপনি তর্কে জিতলেন।এরপর?আপনি কি আসলেই জিতলেন? ? আরেকজনকে অপদস্ত করে আমরা যখন কোনো আর্গুমেন্টে জিতি তখন মুলত আমাদের ইগোটাই জিতে,আমরা প্রকৃতপক্ষে জিতি না।আর ইগোকে কোনো কিছু দিয়েই স্যাটিসফাই করা যাই না,ইগো চায় অপর মানুষকে আরো ছোট করি মানুষটাকে আরো অপদস্ত করি।তাহলে তর্কে জিতেও কি লাভ হলো?!

আমার মনে হয় তর্কের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত শেখা,যে বিষয়ে তর্কে আছি তার সঠিক সমাধান খুজে বের করা,নট নেসেসারিলি তর্ক মানেই সবসময় আপনার মতকে সঠিক বলে প্রতিষ্ঠা করতে হবে এবং নিজেকে অপর মানুষের চেয়ে বেশি জ্ঞানী বলে প্রমান করতে হবে ।আর যদি এমন সিচুয়েশন তৈরি হয় যে অপর মানুষ কে আপনার মতে ফিরিয়ে আনতেই হবে,(ক্লোজ পার্সনদের ক্ষেত্রে),ইম্পর্ট্যান্ট কোনো টপিক যেখানে মতবিরোধটাকে জাস্টিফাই করতেই হবে,তাহলে সেটা করার সবচেয়ে সহজ উপায় হলো আগে অপর মানুষটার কথা মনযোগ সহকারে শোনা এবং তাকে বোঝার চেষ্টা করা,সেই মানুষটাকে মূল্য দেওয়া।শুরুতে তার কথার যেকোনো একটা অংশে একমত প্রকাশ করা,তারপর দ্বিমতের বিষয়ে আপনার পয়েন্ট মেইক করা।কোনো মানুষকে আপনি ভ্যালুয়েবল ফিল করাতে পারলে দেখবেন সে আপনার মতকে অটোমেটিক গুরুত্ব দিবে। অন্যের পার্সপেক্টিভ কে ক্রিটিসাইজ করে,ছোট করে কথা বলে নিজেকে স্মার্ট ভাবার চেয়ে,আপনি যদি কারো মতকে সম্মান আর বিনয়ের সাথে ট্রিট করেন তাহলে দেখবেন জীবনের ম্যাক্সিমাম তর্কের ই অবসান হয়ে গেছে।

মনে রাখবেন, clever people thinks they know everything, wise people thinks they know nothing. তাই ছোটখাটো বিষয়ে কারো সাথে আর্গুমেন্টে না জড়িয়ে এটা বলতে শিখুন "ok, you're right"