পোস্টস

পোস্ট

কি হয়েছিল সেদিন কল্পনা চাকমার সাথে?

১২ জুন ২০২৪

রাজু হোসেন

কল্পনা চাকমা ছিলেন একজন আদিবাসী নারী নেত্রী যিনি বাংলাদেশের পার্বত্য অঞ্চলে নারী ও আদিবাসী অধিকার আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ১৯৯৬ সালের ১০ জুন তিনি রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে যান এবং তার ভাগ্য সম্পর্কে এখনও অজানা।

 

কল্পনা চাকমা তার বাড়ি থেকে বেরিয়ে যান ১৯৯৬ সালের ১০ জুন সকালে। তারপর থেকে তাকে আর কখনো দেখা যায়নি। কিছু সাক্ষী দাবি করেছেন যে তিনি সশস্ত্র লোকদের দ্বারা অপহৃত হয়েছিলেন, আবার কেউ কেউ মনে করেন তিনি পাহাড়ে হারিয়ে যেতে পারেন।

 

কল্পনা চাকমার অপহরণের ঘটনার তদন্ত শুরু করেছিলেন পুলিশ, কিন্তু তারা কোন সুস্পষ্ট সূত্র খুঁজে পায়নি। এই ঘটনা নিয়ে অনেক গুজব ও ষড়যন্ত্র তত্ত্ব ছড়িয়ে পড়েছিল। কেউ কেউ বিশ্বাস করেন যে তিনি সরকারের বিরুদ্ধে তার কর্মকাণ্ডের জন্য নিরাপত্তা বাহিনীর দ্বারা হত্যা করা হয়েছিলেন, আবার কেউ কেউ মনে করেন তিনি স্থানীয় প্রতিপক্ষদের দ্বারা নিহত হয়েছিলেন।

 

কল্পনা চাকমার অদৃশ্যতা বাংলাদেশের আদিবাসী ও নারী আন্দোলনে একটি বড় ধাক্কা ছিল। তার অনুপস্থিতি আন্দোলনকে দুর্বল করে এবং অনেক কর্মীকে হতাশ করে।

 

২৮ বছরেরও বেশি সময় অতীত হলেও কল্পনা চাকমার ভাগ্য এখনও অজানা। তার পরিবার এখনও ন্যায়বিচারের অপেক্ষায় রয়েছে।

 

কল্পনা চাকমার অপহরণ বাংলাদেশের ইতিহাসের একটি রহস্যময় ও ট্র্যাজেডিক ঘটনা। তার সাহস ও আত্মত্যাগ আজও অনেকের জন্য অনুপ্রেরণা।

 

কল্পনা চাকমার জীবন ও কর্ম সম্পর্কে বিস্তারিত জানতে আমাকে ফলো করুণ।