পোস্টস

গল্প

বই পোকা

১৩ জুন ২০২৪

আসিব মোস্তাকিম ফনি

মূল লেখক আসিব মোস্তাকিম ফনি

একটি ছোট্ট গ্রামে ছিলো একটি প্রাচীন গ্রন্থাগার। সেই গ্রন্থাগারে একদিন এসে হাজির হলো কৌতূহলী এক বালক, নাম তার রাজু। রাজু ছিলো খুবই সাহসী আর কল্পনাপ্রবণ। তার বন্ধুদের সাথে গল্প করতে করতে সে সবসময় বলে, "একদিন আমি এই গ্রন্থাগারের সব বই পড়ে শেষ করবো।"

একদিন রাজু একা একা গ্রন্থাগারে চলে গেল। সে বইয়ের তাকগুলো ঘুরে ঘুরে দেখছিলো। হঠাৎ তার চোখে পড়লো একটি পুরোনো, ধূলোমাখা বই। বইয়ের মলাটে লেখা ছিলো, "গোপন রাজ্যের রহস্য।" রাজুর কৌতূহল বেড়ে গেল। সে বইটি খুলে পড়তে শুরু করলো।

বইয়ের প্রথম পাতা খুলতেই রাজু দেখলো এক অদ্ভুত আলোর ঝলকানি। সে চোখ বন্ধ করে ফেললো। যখন সে চোখ খুললো, তখন সে নিজেকে এক অদ্ভুত রাজ্যে দেখতে পেল। চারপাশে সবকিছু জ্বলজ্বল করছে, গাছগুলো সোনালী, পাখিগুলো কথা বলছে।

রাজু দেখতে পেলো এক রাজকুমারী তাকে ডাকছে, "ওহে বীর যোদ্ধা, তুমি আমাদের রাজ্যে আসছো, তুমি আমাদের সাহায্য করতে হবে। আমাদের রাজ্যে একটি দুষ্ট ড্রাগন আক্রমণ করেছে, এবং একমাত্র তুমি আমাদের রক্ষা করতে পারবে।"

রাজু সাহসীভাবে বললো, "আমি প্রস্তুত। আমাকে বলো কী করতে হবে।"

রাজকুমারী রাজুকে এক যাদুকরী তলোয়ার দিলো এবং তাকে ড্রাগনের গুহার পথ দেখালো। রাজু তলোয়ার হাতে ড্রাগনের গুহার দিকে এগিয়ে গেলো। সেখানে গিয়ে সে ড্রাগনের সাথে যুদ্ধ করলো এবং যাদুকরী তলোয়ারের সাহায্যে ড্রাগনকে পরাজিত করলো।

ড্রাগন পরাজিত হতেই রাজু আবার সেই আলোর ঝলকানিতে ফিরে এল। চোখ খুলে দেখলো সে আবার গ্রন্থাগারের সেই পুরোনো জায়গায় ফিরে এসেছে।

রাজু আনন্দে চিৎকার করে উঠলো, "আমি তা করতে পেরেছি!"

গ্রন্থাগারের অন্য লোকেরা অবাক হয়ে রাজুকে জিজ্ঞাসা করলো, "তুমি কী করেছো?"

রাজু বললো, "আমি গোপন রাজ্যের রহস্য সমাধান করেছি!"

তখন থেকে রাজু জানলো, প্রতিটি বইয়ের মধ্যে একটি নতুন জগত লুকিয়ে আছে, এবং সেই জগতগুলো আমাদের অপেক্ষায় থাকে। তারপরে রাজু প্রতিদিন গ্রন্থাগারে এসে নতুন নতুন বই পড়ে, আর প্রতিদিন সে একেকটি নতুন অভিযানে যায়। তার বন্ধুরা তখন তাকে 'কল্পনার রাজা' বলে ডাকে।

এভাবেই রাজু গ্রন্থাগারের প্রতিটি বই পড়ার নতুন চ্যালেঞ্জ নিয়ে প্রতিদিন নতুন নতুন গল্পের নায়ক হয়ে ওঠে। আর গ্রন্থাগার তার প্রিয় জায়গা হয়ে যায়।