পোস্টস

পোস্ট

চীনের সবচেয়ে উঁচু জলপ্রপাতের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচার ।

১৩ জুন ২০২৪

মোহাম্মাদ শাহা আলম

Hiker finds pipe feeding China's tallest waterfall

 

চীনের সবচেয়ে উঁচু জলপ্রপাতের  ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচার ।


 

সাম্প্রতিক এক ঘটনা সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচনা ও বিতর্কের জন্ম দিয়েছে। চীনের ইউনতাই পর্বতের জলপ্রপাত, যা দেশটির সবচেয়ে উঁচু জলপ্রপাত হিসেবে পরিচিত, সেখানে পানির প্রবাহ একটি পাইপ থেকে আসছে বলে এক অভিযাত্রীর পোস্ট করা ভিডিওতে দেখা গেছে। এই ভিডিওটি প্রথম পোস্ট করার পর থেকে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচার পেয়েছে এবং বিভিন্ন মতামতের জন্ম দিয়েছে।


 

একদিকে, কিছু মানুষ এই পদক্ষেপকে প্রশংসা করেছেন, যেহেতু এটি শুষ্ক মৌসুমে দর্শনার্থীদের জলপ্রপাতের সৌন্দর্য উপভোগ করার সুযোগ দেয়। অন্যদিকে, অনেকে মনে করেন যে এটি প্রাকৃতিক নিয়মকে এবং পর্যটকদের সম্মান করছে না। এই বিতর্ক সৃষ্টি হওয়ার পর, স্থানীয় সরকারি কর্মকর্তারা পার্কে তদন্ত করার জন্য পাঠানো হয়েছিল এবং পার্ক পরিচালনাকীদের এ ঘটনা থেকে শিক্ষা নিতে বলা হয়েছে।


 

ইউনতাই জলপ্রপাতটি ৩১২ মিটার উঁচু এবং ইউনেস্কোর গ্লোবাল জিওপার্কের ইউনতাই মাউন্টেইন জিওপার্কে অবস্থিত। এই জলপ্রপাতটির অপার সৌন্দর্য দেখার জন্য প্রতি বছর লাখ লাখ মানুষের সমাগম হয়। এই ঘটনা প্রকাশের পর, পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন যে তারা শুষ্ক মৌসুমে পাইপ দিয়ে এ ধরনের ব্যবস্থা নিয়েছেন, যাতে দর্শনার্থীরা মনে করতে পারে যে তাদের ভ্রমণ সার্থক হয়েছে।


 

এই ঘটনা প্রকৃতি এবং মানুষের মধ্যে সম্পর্কের জটিলতা এবং পর্যটন শিল্পের চাপের একটি উদাহরণ হিসেবে দেখা যায়। এটি আমাদের সামনে প্রশ্ন তোলে যে, প্রাকৃতিক সৌন্দর্য এবং পর্যটনের মধ্যে সামঞ্জস্য কীভাবে বজায় রাখা যায়। এই বিতর্ক আমাদের পরিবেশ সংরক্ষণ এবং পর্যটন শিল্পের স্থায়িত্বের প্রতি আরো সচেতন হওয়ার প্রয়োজনীয়তা স্মরণ করিয়ে দেয়।