পোস্টস

প্রবন্ধ

ভারতের লৌহমানব: সরদার বল্লভভাই প্যাটেল

১৪ জুন ২০২৪

বিরহ দাস

মূল লেখক বিরহ দাস

ভারতের লৌহমানব: সরদার বল্লভভাই প্যাটেল

ভারতের ইতিহাসে একটি বিশিষ্ট নাম হল সরদার বল্লভভাই প্যাটেল। তিনি ভারতের প্রথম উপ-প্রধানমন্ত্রী এবং প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। তার নেতৃত্বে ভারত একাধিক রাষ্ট্রে বিভক্ত হওয়ার পরও ঐক্যবদ্ধ হয়েছিল। তার অসামান্য নেতৃত্ব ও কঠোর মনোভাবের জন্য তিনি "ভারতের লৌহমানব" নামে পরিচিত।

জীবনের শুরু এবং শিক্ষা

বল্লভভাই প্যাটেলের জন্ম ৩১ অক্টোবর ১৮৭৫ সালে গুজরাটের নাদিয়াদ নামক স্থানে হয়। তার পিতা ঝাভেরভাই প্যাটেল ছিলেন একজন কৃষক এবং মাতা লাভাদবা ছিলেন একজন গৃহিণী। প্যাটেল প্রাথমিক শিক্ষা শেষ করার পর আইন পড়ার জন্য ইংল্যান্ড যান। তিনি ম্যানচেস্টার থেকে আইন পরীক্ষায় উত্তীর্ণ হন এবং ভারতে ফিরে এসে একজন সফল আইনজীবী হিসেবে প্রতিষ্ঠিত হন।

রাজনৈতিক জীবনের শুরু

বল্লভভাই প্যাটেলের রাজনৈতিক জীবনের শুরু ১৯১৭ সালে, যখন তিনি গুজরাট সভায় যোগ দেন। মহাত্মা গান্ধীর নেতৃত্বে পরিচালিত অসহযোগ আন্দোলনের সময় তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। প্যাটেল খিলাফত আন্দোলন ও অসহযোগ আন্দোলনের সময় ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করেন।

বারদোলি সত্যাগ্রহ

১৯২৮ সালে, বারদোলি সত্যাগ্রহের সময় প্যাটেলের নেতৃত্ব গুণ প্রকাশ পায়। ব্রিটিশ সরকারের উচ্চ কর ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলনে তিনি কৃষকদের নেতৃত্ব দেন। এই আন্দোলনের সফলতার জন্য প্যাটেল "সরদার" উপাধি পান, যার অর্থ নেতা।

স্বাধীনতার পর ভারতের ঐক্য

ভারত যখন ১৯৪৭ সালে স্বাধীনতা অর্জন করে, তখন প্যাটেলকে প্রথম উপ-প্রধানমন্ত্রী এবং প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী নিযুক্ত করা হয়। তিনি ৫৬২টি দেশীয় রাষ্ট্রকে একত্রিত করে ভারতের মানচিত্রে সংযুক্ত করেন। তার কঠোর ও দক্ষ নেতৃত্বের কারণে এই বিশাল কাজ সম্পন্ন হয়। এটি ভারতের ইতিহাসে একটি অন্যতম উল্লেখযোগ্য ঘটনা।

মৃত্যু এবং স্মৃতি

বল্লভভাই প্যাটেল ১৫ ডিসেম্বর ১৯৫০ সালে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর পরও, তার স্মৃতি ও কাজ ভারতের জনগণের মধ্যে জীবিত আছে। ২০১৮ সালে, তার সম্মানে গুজরাটে নর্মদা নদীর পাড়ে "স্ট্যাচু অব ইউনিটি" প্রতিষ্ঠিত হয়। এটি বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি, যা ভারতের ঐক্য ও প্যাটেলের অবদানকে স্মরণ করিয়ে দেয়।

উপসংহার

বল্লভভাই প্যাটেল ছিলেন একজন অসামান্য নেতা, যার কঠোর মনোভাব ও নেতৃত্বের গুণের জন্য তিনি ভারতের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবেন। তার অবদান ভারতের ইতিহাসে সর্বদা গর্বের সঙ্গে স্মরণ করা হবে। সরদার বল্লভভাই প্যাটেল, সত্যিকার অর্থে "ভারতের লৌহমানব"।