পোস্টস

ফিকশন

অজ্ঞাত

১৯ জুন ২০২৪

জেরিন সুলতানা

ঘড়িতে ঘন্টার কাটা দুইটা পার করেছে অনেক আগে। রাতের দ্বিপ্রহর চলছে। সমুদ্র এখন শান্ত। অমাবস্যার রাত। আকাশ ভরা তারা। থেকে থেকে দূর হতে ভেসে আসছে সাইরেনের আওয়াজ আর ধীর, শান্ত, শীতল বাতাস। জায়গাটা একটা ছোট পোর্ট টাউনের মতো, আমি একটা আঠারো শতকের ব্রিটিশ কটেজ হাউজের মতো বাড়ির উপরের চিলেকোঠার খোলা বারান্দার মেঝেতে বসে আছি, ঠিক তারাদের নিচে। হাতে প্রাচীন মিশরীয় সভ্যতার রহস্যের একটা বই। পাশে সবুজ কাপে ঠান্ডা হয়ে যাওয়া এক কাপ চা। 

এই জায়গা আর সময় আমার চেনা জীবনের গন্ডি থেকে বহুদূরের, বহুদূরের কোনো সময়ের। এটা আদৌ পৃথিবী নাকি কোনো এক মহাজাগতিক নিয়মের কোনো ত্রুটির মারপেঁচে আটকা পড়া সমান্তরাল মহাবিশ্বের অন্য পৃথিবীর অংশ তা আমি এখনো ঠাহর করে উঠতে পারিনি। 

এখানে সবকিছুই পৃথিবীর মত,,,বাতাস, সমুদ্র, নোনা জল, সবকিছু,,,,,,শুধু আকাশে তারার পরিমাণ অনেক বেশি,  উজ্জ্বলতাও কিছুটা বেশি,,, সমুদ্রের পানিতে তাদের প্রতিচ্ছবি আরেক আকাশের দ্বার খুলে দিয়েছে। 
আমি হেলান দিয়ে বসে দূরের সমুদ্র দেখছি। ছোট ছোট ঢেউয়ের আছড়ে পড়ার শব্দ আমার কানে ভেসে আসছে, চোখ বন্ধ করলে ঢেউ ছাড়াও পেছনের পাহাড়সারি থেকে পাতা ঝরে পড়ার শব্দ শোনা যায়। দু একটা পাখির অদ্ভুত ডাকও শুনতে পাওয়া যায়।  পোর্ট টাউন রাতের এ সময়েও এত শান্ত থাকার কথা না, কিন্তু এখানে শান্ত, খুব অদ্ভুত রকমের শান্ত। দিন রাত একাকার করে পুরো শহর হাটলেও যে কয়জন হাতে গোনা মানুষের সাথে দেখা হবে তাদের কেউই খুব একটা প্রয়োজন ছাড়া কথা বলে না, মুখে একটা প্রশান্ত হাসি " like they got everything in their life and know every secret of the universe".... 

কিন্তু আমি এখানে কেন আসি? কিভাবে আসি? এই জায়গা, এই সময়, এই সমুদ্রের পাশের দোতলা ছোট ঘরের সাথে আমার কিসের সম্পর্ক??  প্রকৃতি কোন বন্ধ দুয়ার খোলার জন্য আমাকে এখানে ডেকে এনেছে????