পোস্টস

নন ফিকশন

বাংলাদেশের ইতিহাস

২৩ জুন ২০২৪

Rashid Shahriar

মূল লেখক Rashid Shahriar

                     বাংলাদেশের ইতিহাস

 

বাংলাদেশের ইতিহাস একটি সমৃদ্ধ এবং জটিল পটভূমি। এই দেশের ইতিহাস বহু শতাব্দী ধরে ছড়িয়ে আছে এবং বিভিন্ন শাসক, সংস্কৃতি, এবং ঘটনার সমাহারকে অন্তর্ভুক্ত করে। নিচে বাংলাদেশের ইতিহাসের প্রধান প্রধান ঘটনাগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হলো

 

প্রাচীন কাল


বাংলাদেশের ইতিহাস প্রাচীনকাল থেকেই শুরু হয়। প্রাচীন বাংলার সভ্যতা মেসোপটেমিয়া ও মিশরের সমসাময়িক ছিল। এখানে প্রায় ৩০০০ বছর পূর্বে সভ্যতা গড়ে উঠেছিল। পুন্ড্র, বগড়া, মহাস্থানগড়, ময়মনসিংহ ও কুমিল্লার ধ্বংসাবশেষ প্রাচীন বাংলার সভ্যতার সাক্ষ্য বহন করে।

 

মধ্যযুগ
মধ্যযুগে বাংলায় পাল ও সেন রাজবংশের শাসন ছিল। পাল রাজারা বৌদ্ধ ধর্মাবলম্বী ছিলেন এবং তাদের শাসনামলে বৌদ্ধ ধর্ম বাংলায় প্রসারিত হয়। সেন রাজারা হিন্দু ছিলেন এবং তাদের শাসনামলে হিন্দু সংস্কৃতি ও কৃষ্টির প্রচলন ঘটে।

 

মুসলিম শাসন
১২০৪ সালে, বখতিয়ার খিলজী বাংলার শাসন প্রতিষ্ঠা করেন এবং মুসলিম শাসনের সূচনা করেন। এই শাসনকাল প্রায় ৫০০ বছর ধরে স্থায়ী হয়। এই সময়ে বাংলার সংস্কৃতি, বিজ্ঞান, সাহিত্য ও স্থাপত্যে বিশাল অগ্রগতি ঘটে।

 

ব্রিটিশ শাসন
১৭৫৭ সালে, পলাশীর যুদ্ধের মাধ্যমে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলা, বিহার এবং উড়িষ্যার শাসন ক্ষমতা লাভ করে। এরপর শুরু হয় ব্রিটিশ উপনিবেশিক শাসন, যা ১৯৪৭ সাল পর্যন্ত স্থায়ী হয়। এই সময়ে বাংলার মানুষ স্বাধীনতা সংগ্রামের জন্য বিভিন্ন আন্দোলন ও বিদ্রোহে অংশগ্রহণ করে।

 

পাকিস্তান আমল
১৯৪৭ সালে ভারত বিভাগের ফলে পূর্ব বাংলা পূর্ব পাকিস্তান নামে পাকিস্তানের একটি প্রদেশ হয়। তবে পূর্ব পাকিস্তানের মানুষ শাসন এবং অর্থনৈতিক বঞ্চনার শিকার হন।

 

স্বাধীনতা সংগ্রাম
১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ৬-দফা আন্দোলন এবং ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান পূর্ব পাকিস্তানের মানুষের স্বাধীনতা সংগ্রামের মূল ভিত্তি ছিল। ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় লাভ করে। কিন্তু পাকিস্তান সরকার ক্ষমতা হস্তান্তর করতে অস্বীকৃতি জানায়।

১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। এর পর শুরু হয় মুক্তিযুদ্ধ। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।

 

স্বাধীন বাংলাদেশের ইতিহাস
স্বাধীনতার পর বাংলাদেশকে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয় এবং এরপর বিভিন্ন সামরিক শাসন এবং রাজনৈতিক অস্থিরতা চলতে থাকে। ১৯৯০ সালে গণঅভ্যুত্থানের মাধ্যমে সামরিক শাসনের অবসান হয় এবং বাংলাদেশ গণতান্ত্রিক পথে অগ্রসর হয়।

বর্তমানে বাংলাদেশ একটি উদীয়মান অর্থনীতি, যেখানে গ্রামীণ অর্থনীতি, তৈরি পোশাক শিল্প, এবং তথ্যপ্রযুক্তি সেক্টরে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।


বাংলাদেশের ইতিহাস সংগ্রাম, আত্মত্যাগ, এবং সাফল্যের একটি গল্প। এই দেশের জনগণ তাদের দৃঢ়সংকল্প এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে বারবার সকল বাধা অতিক্রম করেছে। বাংলাদেশের ইতিহাসকে জানতে এবং উপলব্ধি করতে পারা আমাদের সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।