পোস্টস

ফিকশন

একটি মেয়ে তার শ্বশুরবাড়িতে দুটো কথা শুনলে, সেটা তার মাকে বলা কি উচিত? আর তার মা মেয়ের কথা মতো নিজের বাড়িতে তার বাবাকে দিয়ে নিয়ে যাওয়াটা কতটা সঠিক?

২৪ জুন ২০২৪

মাহবুব আলম ফয়েজ (লিকছন)

একটি মেয়ে তার শ্বশুরবাড়িতে দুটো কথা শুনলে, সেটা তার মাকে বলা কি উচিত? আর তার মা মেয়ের কথা মতো নিজের বাড়িতে তার বাবাকে দিয়ে নিয়ে যাওয়াটা কতটা সঠিক?

 

বাঙালি মেয়েদের জীবনের অধিকাংশ সময় কাটাতে হয় শশুরবাড়িতে।এক্ষেত্রে একটি মেয়েকে সাধারণত শশুর বাড়িতে লোকদের নিকট নানান যাতনা ও কটূক্তি শুনতে হয়।এর কয়েকটি কারণ হলোঃ

১.স্বভাবতই মানুষের নতুনত্ব কে বরণ করে নিতে দীর্ঘ সময়ের প্রয়োজন হয়।এক্ষেত্রে একটি মেয়ে যখন তার শশুর বাড়িতে আসে,,তখন তার স্বামী ছাড়া পরিবারের প্রায় সকলে তার নতুন মনে হয়।এবং পরিবারের সকল সদস্যও তাকে তাদের পরিবারের একজন নতুন সদস্য ভাবতে থাকে।এই নতুনত্বের জগাখিচুড়ি পরিবারে প্রতিকূল পরিবেশ সৃষ্টি করে।

২.বাড়িতে নতুন বৌ পেয়ে পরিবারের সকল সদস্য তার উপর কৃতিত্ব খাটাতে চাই। যেমন,, বাড়ির টুকিটাকি কাজে তাকে হুট ফরমাশ দেওয়া থেকে শুরু করে, বিভিন্ন কাজ করিয়ে নেওয়া ইত্যাদি।

৩.শাশুড়ির নগ্ন মানসিকতা, অধিকাংশ শাশুড়ী তার নতুন বৌ কে নিজের ব্যাক্তিগত ভোগ সমগ্রী ভাবতে শুরু করে।ফলে বৌয়ের হাতে বাড়ির কাজের লোকের মতো বিভিন্ন কাজকর্ম করাতে শুরু করে।

৪.মেয়েদের হীনমন্যতাও পরিবারের প্রতিকূলতা সৃষ্টি করে।যেমন,শশুরের বাড়ির সকল সদস্যকে নিজের বাড়ির লোকেদের মতো আত্মীয় মনে না করা।তার নিজ স্বামী সর্বেসর্বা মনে করা।

সুতরাং,,প্রত্যেক মেয়ের উচিত ধৈর্যধারণ করা।পরিবারের সকল সদস্যদের সাথে সুদৃঢ় সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করা।মনে রখতে হবে সামান্য কষ্ট ছাড়া মোক্ষম লাভ সম্ভব নয়।সময়ের ব্যবধানে একসময় সব ঠিক হয়ে যাবে।তার উচিত হবে শশুরের বাড়ির কোন কথা তার পরিবারের সাথে শেয়ার না করা। যদি কষ্টের পরিমাণ মাত্রাতিরিক্ত হয়ে যায় সেটা ভিন্ন কথা।আর,, কোন মায়ের উচিত যখন সে তার মেয়ের নিকট থেকে শশুর বাড়ি সম্পর্কে কোন কথা শুনবে তখন মেয়েকে যথেষ্ট পরিমাণে বুঝানো। এক্ষেত্রে একজন মাকে কখনো মেয়ের সামনে মমতাময়ী হওয়া যাবে না।

পৃথিবীর সকল শাশুড়ী মা ও শশুরের পরিবারের সকল সদস্যদের বলছি। বাড়িতে নতুন বৌ পেয়ে কামলা না ভেবে আপনার মেয়ে ও বোন ভাবতে থাকুন। পারিবারিক জীবন সুন্দর ও মজবুত হবে।

ধন্যবাদ,, 💌