পোস্টস

পোস্ট

বই এবং জীবন : শিক্ষার দুই পথ

২৫ জুন ২০২৪

মোহাম্মাদ শাহা আলম

বই এবং জীবন : শিক্ষার দুই পথ


বই থেকে শিক্ষা নেওয়া এবং জীবন থেকে শিক্ষা নেওয়া দুটি ভিন্ন ধরনের অভিজ্ঞতা। বই আমাদের জ্ঞানের ভাণ্ডার, যেখানে আমরা বিভিন্ন বিষয়ের উপর তথ্য এবং তত্ত্ব শিখতে পারি। এটি একটি নির্দিষ্ট এবং সুসংগঠিত পথ যা আমাদের বিশ্বের বিভিন্ন দিক সম্পর্কে শিক্ষিত করে। অন্যদিকে, জীবন থেকে শিক্ষা নেওয়া হল অভিজ্ঞতার মাধ্যমে জ্ঞান অর্জন করা। এটি আমাদের বিবেক, মানবিকতা এবং সহানুভূতির বিকাশ ঘটায়।


বই আমাদের তথ্য দেয়, কিন্তু জীবন আমাদের জ্ঞান দেয়। বই পড়ার মাধ্যমে আমরা যা শিখি তা মস্তিষ্কে সঞ্চিত হয়, কিন্তু জীবনের শিক্ষা আমাদের হৃদয়ে এবং আত্মায় গভীর প্রভাব ফেলে। বই থেকে শিক্ষা নেওয়া যেমন জ্ঞানের প্রসার ঘটায়, তেমনি জীবন থেকে শিক্ষা নেওয়া আমাদের বিবেককে জাগ্রত করে। এটি আমাদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, সমস্যা সমাধানের দক্ষতা এবং মানবিক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক।

 

বই এবং জীবনের শিক্ষা উভয়ই আমাদের বিকাশের জন্য অপরিহার্য। বই আমাদের জ্ঞানের ভিত্তি গড়ে তোলে, এবং জীবন আমাদের সেই জ্ঞানকে বাস্তবে প্রয়োগ করার ক্ষমতা দেয়। তাই, আমাদের উচিত বই থেকে শিক্ষা নেওয়ার পাশাপাশি জীবনের অভিজ্ঞতাগুলোকে মূল্যায়ন করা এবং তাদের থেকে শিক্ষা নেওয়া। এই দুই পথের সমন্বয়েই আমরা একজন সম্পূর্ণ মানুষ হয়ে উঠতে পারি।