পোস্টস

চিন্তা

ভাইপারের হাইপ!

২৮ জুন ২০২৪

ফারদিন ফেরদৌস

আপনারা যেদিন থেকে বিশ্বাস করা শুরু করেছেন, রাসেল'স ভাইপার বেশি বিষাক্ত, বেনজীর, আছাদুজ্জামান বা মতিউর নন; সেদিন থেকেই আসলে আপনারা সাপে কাটা রোগী হয়ে শয্যাশায়ী হয়ে পড়েছেন। সরি আপনাদের এন্টিভেনম ভগবানের ভাণ্ডারেও নেই। একটা সাপ নিয়ে এইদেশের মিডিয়া যা শুরু করেছে তাতে মনে হচ্ছে এদের এক নাম্বার শত্রু হলো সাপ। সাপ। এবং সাপ।

লোকগাঁথা মনসামঙ্গল কাব্যের বেহুলা লখিন্দর বা চাঁদ সওদাগররা আপনাদের কেচ্ছা কাহিনী জানতে পারলে খিল খিল করে হাসবে।

মানবদেহের হার্ট অ্যাটাক, স্ট্রোক, ব্লাড প্রেশার নিয়ন্ত্রণকারী Captopril-জাতীয় ঔষধ, ব্যথানাশক বা পেইন কিলারের মতো মেডিসিন তৈরীতে সাপের ভেনম ব্যবহার করা হয়।

সামষ্টিক অর্থে যে সাপ আপনার জীবন বাঁচায়, অসচেতনতায় সে সাপ কামড়ে দেয় বলে তার 'জাতিগত নিধন' চলে না!

ইকোলজিক্যাল সিস্টেম সৃষ্টিকর্তা আমার আপনার চেয়ে কম বুঝেন না। বর্ষা এসেছে। পানি থেকে রেহাই পেতে সাপেরা বাড়ির ধারের ঝোপঝাড়ে চলে আসবে। জঙ্গলে পা ফেলবেন না। অযথা সাপ মারবেন না। হয়ে গেল।

বরেন্দ্র এলাকার পরিচিত সাপ চন্দ্রবোড়া নিয়ে কীসব ভয়ঙ্কর ও বীভৎস ঘটনা ঘটিয়ে ফেলা হচ্ছে। রাসেল'স ভাইপার মারার জন্য ফরিদপুরে ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেছেন শাহ্ মোঃ ইশতিয়াক আরিফ। তিনি ক্ষমতাসীন আওয়ামী লীগের ফরিদপুর জেলার সাধারণ সম্পাদক। ভাইরে দলের সাপোর্ট নিয়ে যে কালকেউটেরা দেশটাকে বিনাশ করে দিচ্ছে তাদের ধরতে পুরস্কার ঘোষণা করুন। তাতে দেশটাও বাঁচে, বাঁচে নিরীহ সাপও।

সাপ বাংলাদেশের শত্রু নয়। 
ছাগলের বাপেরাই হলো আসল শত্রু। মাইন্ড ইট।

 

লেখক: সাংবাদিক 
২১ জুন ২০২৪

 

#রাসেলসভাইপার 
#সাপ