পোস্টস

সমালোচনা

আমি কেন আর্জেন্টিনা সমর্থক হলাম?

৩০ জুন ২০২৪

মোহাম্মদ রাজু

আর্জেন্টিনার ফুটবল বিশ্বকাপ ২০২২ জয়ের মুহূর্ত

 

আমার চারপাশে ফুটবলবোদ্ধা বিজ্ঞ বড়ভাই, বন্ধুরা সবাই ব্রাজিলের সমর্থক। আর্জেন্টিনা সমর্থন করে কি কথায়, কি যুক্তিতে, কি চাপায় কোনভাবেই তাদের সাথে কূল পাইনা। মাঝেমাঝে ভাবি আমিও তো একই সাথে হয়তো বন্ধুদের সাথে ফুটবল বোঝা শুরু করি তবে ব্রাজিল ১৯৯৮, ২০০২ এ এতো ভালো দল হওয়ার পরেও কেন আমি ব্রাজিল ফুটবলের ফ্যান হলাম না। ১৯৯৮, ২০০২ আর্জেন্টিনা ফুটবলের বড় নাম বলতে ছিলো বাতিস্তুতা, আয়ালা, ভেরন, জানেত্তি, ক্রেসপো, সরিন, ওরতেগা, আইমার, ক্যানিজিয়া সহ আর বড়জোর কয়েক জন। কিন্তু সে সময়ের ব্রাজিলের স্কোয়াড বলতে গেলে ফুটবল ইতিহাসের সেরার সেরাদের নামই বলতে হবে। ব্রাজিলের সেই স্কোয়াডের পারফর্মেন্স এবং ফলাফল ও তাই ছিলো। তবে কেন আর্জেন্টিনা ফ্যান হলাম বহু বছর আগের প্রশ্ন বলে মনে করতে পারছিনা হয়তো।

লোকে বলে এদেশে নাকি ম্যারাডোনার কল্যাণে আর্জেন্টিনার সমর্থক হয়েছে। আর সেটা ধরে রাখার সবচেয়ে বড় অবদান লিওনেল মেসির। মজার ব্যাপার হলো ম্যারাডোনার খেলাও দেখিনি আর লিও আসার আগে থেকেই আমি আর্জেন্টিনার সমর্থক। আর অর্জন বলতে সেই এখনো যা তখনো তাই অন্ধের যষ্টি ২ টি বিশ্বকাপ। ততদিনে ব্রাজিলের ৫ টি হয়ে গেছে। আমি পড়ে আছি ২ টি নিয়েই। গত দুই যুগে (১৯৯৮-২০২২) পদ্মা, যমুনায় কতো জল গড়ালো কিন্তু আমার অর্জন সেই যমুনা সেতু আর পদ্মা সেতুই (দুইটি বিশ্বকাপ)। গত বছর যাও একখান কোপা আমেরিকা দেখলাম সেই কাপের নাকি আবার বেইল নাই ব্রাজিলের বন্ধুরা বলে। আর ফাইনালিসিমা নাকি আন্তর্জাতিক ম্যাচই ছিলোনা ফুটবল পন্ডিতদের কথা।

চারপাশে এতো এতো বুদ্ধিমান, পন্ডিতদের সাথে থেকেও, ব্রাজিলের এতো ভালো ভালো স্কোয়াড দেখেও, পাঁচ পাঁচটি বিশ্বকাপ দেখেও আমি কেন ম্যাড়ম্যাড়ে আর্জেন্টিনা দলের সমর্থক হলাম সে প্রশ্নের উত্তর এখন খুঁজছি। আমি খুব বোকা। জানি এ পোস্ট পড়ার পর আমার পন্ডিত বন্ধুরা আমাকে তাদের দলে স্বাগতম জানাবে আবার নাও জানাতে পারে কারণ বোকাদের কেউ নিজের দলে চায় না।

এই স্ট্যাটাস যখন লিখছি তখন নিজেকে সত্যি একজন বোকা এবং অসহায় ফুটবল সমর্থক মনে হচ্ছে কারণ বিশ্বকাপ আসলেই আর্জেন্টিনাকে কঠাক্ষ করে যত পোস্ট হয় তত পোস্ট বোধকরি সমগ্র বিশ্বকাপ নিয়েও হয় না। আর্জেন্টিনা জিতলেও অপমান। হারলেতো দ্বিগম্বর করে ফেলা হয়। তবে কিছু অর্বাচীন আর্জেন্টাইন সমর্থক ও রয়েছে নিজের পশ্চাৎদেশে কাপড় নাই ঠিকই আবার অন্যকে যায় ফুটা দেখাতে। কিছুটা অপমান এদের জন্যও হতে হয়। আবার ভাবি এরাও বোকা বলেই তো এসব করে বেড়ায়। বোকা বলেই তো আর্জেন্টিনা সমর্থন করে।

 

লেখাটি আর্জেন্টিনার  ২০২২ বিশ্বকাপ জয়ের কিছুদিন আগের।