পোস্টস

নিউজ

মারা গেলেন বিশ্বখ্যাত আলবেনিয়ান উপন্যাসিক ইসমাইল কাদারে

১ জুলাই ২০২৪

নিউজ ফ্যাক্টরি

বিশ্বখ্যাত আলবেনিয়ান উপন্যাসিক ইসমাইল কাদারে ৮৮ বছর বয়সে আলবেনিয়ার রাজধানী তিরানার একটি হাসপাতালে মারা গেছেন। তার প্রকাশক বুজার হুদরি বলেছেন, সোমবার (১ জুলাই) হাসপাতালে নিয়ে যাওয়ার পর মারা যান তিনি।   

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের একজন নার্স বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, বিখ্যাত এই লেখক হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। 

আলবেনিয়ার প্রেসিডেন্ট বজরাম বেগাজ এক বিবৃতিতে বলেছেন, ‘আলবেনিয়া এবং আলবেনিয়ানরা হারিয়েছে তাদের আধ্যাত্মিক মুক্তিদাতা, বলকানরা হারিয়েছে তার মিথের কবিকে, ইউরোপ এবং বিশ্ব হারিয়েছে আধুনিক সাহিত্যের অন্যতম বিখ্যাত প্রতিনিধিকে।' 

ইসমাইল কাদারে ‘ব্রোকেন এপ্রিল’, ‘দ্য জেনারেল অব দ্য ডেড আর্মি’ উপন্যাসের জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন। দ্য জেনারেল অব দ্য ডেড আর্মি উপন্যাসে তিনি রূপক গল্পের মাধ্যমে আলবেনিয়ার কমিউনিস্ট স্বৈরশাসক এনভার হোজ্জার স্বৈরশাসনের বর্ণনা করেছেন।  

প্রথম ইন্টারন্যাশনাল বুকার প্রাইজজয়ী এই লেখককে দীর্ঘদিন ধরে সাহিত্যে নোবেল পুরস্কারের সম্ভাব্য প্রতিযোগী হিসাবে উল্লেখ করা হয়েছিল। কাদারে ২০০৫ সালে ইন্টারন্যাশনাল বুকার প্রাইজ পান। সে বছরই প্রথমবার এই পুরস্কারটি চালু করা হয়। চলতি বছরের ইন্টারন্যাশনাল বুকারের দীর্ঘ তালিকায় ছিল তার উপন্যাস ‘অ্যা ডিক্টেটর কলস’। এটি অনুবাদ করেছেন জন হজসন।

উল্লেখ্য, ইসমাইল কাদারে ১৯৩৬ সালে গ্রীক সীমান্তের কাছে অটোমান দুর্গের শহর হিসেবে পরিচিত আলবেনিয়ার গিজিরোকাস্তের শহরে জন্মগ্রহণ করেন। মাত্র ১৭ বছর বয়সে তিনি তার প্রথম কবিতার সংকলন প্রকাশ করেন। তিনি  ইতিহাস ও ভাষাতত্ত্ব নিয়ে তিরানা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। এরপর সরকারী বৃত্তি পেয়ে মস্কোর গোর্কি ইনস্টিটিউটে সাহিত্য নিয়ে অধ্যয়ন করেন। ১৯৬০ সালে তিনি দেশে ফিরে এসে লেখালেখিতে মনোনিবেশ করেন। তার বই ৪৫ টি ভাষায় প্রকাশিত হয়েছে। তার উল্লেখযোগ্য বইগুলো হলো দ্য সিজ , দ্য ঘোস্ট রাইডার, দ্য প্যালেস অব ড্রিমস, দ্য পিরামিড। 

সূত্র: দ্য গার্ডিয়ান, ইউরো নিউজ