পোস্টস

পোস্ট

একজন দুঃখী মানুষের করুণ চিত্র

৩ জুলাই ২০২৪

Madhab Debnath

একজন দুঃখী মানুষের করুণ চিত্র

যদিও এই চিত্র বাংলাদেশের প্রতিটি আনাচে কানাচে অগনিত ভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে, এই মানুষটিকে দেখতে পেলাম কক্সবাজার ১নং ওয়ার্ড সমিতি পাড়ায়। লোকটি সারাদিন অন্যের বাড়িতে শ্রম বিক্রয় করে তাঁর জীবিকা নির্ধারণ করে। লোকটির দেহ শীর্ণ বলে লোকে তেমন পারিশ্রমিকও দিতে চায় না। লোকেরা সারাদিনে যে পারিশ্রমিক দেয় তা কিন্তু তার কাজের বিনিময়ের সমমূল্যও হবে না। প্রতিদিনের মত যে টাকা পেলেন সেই টাকা দিয়ে তাঁর পরিবারের মুখে এক মুটো ভাত তুলে দিতে দোকানে প্রয়োজনীয় পণ্য ক্রয় করতে গিয়েছিলেন, দোকানে পন্যের দাম শুনে থেমে গেলেন কারণ তিনি পরিশ্রমের বিনিময়ে যেই টাকা পেলেন সেই টাকায় আগামীকালের পরিবারের সবার তিন বেলা খাবার তুলে দেওয়া সম্ভব না। মনে হচ্ছে তিনি আগামী কালের অভাব মোচনের চিন্তায় দোকানের সামনে আজকের পরিশ্রমের বিনিময়ে প্রাপ্ত সেই সামান্য টাকা নিয়ে দাঁড়িয়ে আছেন কিছু কেনা যায় কি না!

দেশে অভাব নেই কিন্তু অভাবী যে মানুষগুলো আছে তাদের খবর রাখার মত কেউ নেই। তাই বড় গলায় নীতি নির্ধারকেরা বলে দেশে অভাব নেই, বলবেই তো! তাঁরা তো কখনো অভাবীদের ধারে কাছে যায় নি!

আমি ছবিটি এই জন্য শেয়ার করেছি যে, দেশে অভাব নেই যাঁরা বলে তাদের চোখে যেন অন্তত এই দুঃখী মানুষ গুলোর কথা একটু হলেও ভেসে উঠে। একটাই প্রার্থনা সৃষ্টিকর্তার কাছে তিনি সকলের মঙ্গল করুন।

No photo description available.