পোস্টস

প্রবন্ধ

স্ট্রিট ফটোগ্রাফি

৩ জুলাই ২০২৪

সাইদ সুমন

স্থির চিত্র বৈচিত্র্যময়,ধরন ভেদে স্থির চিত্রের ভিন্ন ভিন্ন নাম হয়েছে, ফটো সাংবাদিকতা, ওয়াইল্ড-লাইফ আলোকচিত্র , স্পোর্টস আলোকচিত্র , ডকুমেন্টরই আলোকচিত্র , এরকম অনেক নাম আসবে উচ্চারণ করলে। 

 

স্থির-চিত্রের একটি ধরন স্ট্রীট ফটোগ্রাফি , যাকে বলা যায় ঘরের বাইরের রাস্তার ছবি, যেখানে সাধারণত মানুষ চলাচল করে বা অবস্থান করে, তবে,স্ট্রীট ফটোগ্রাফি  শুধু রাস্তাঘাটে সীমাবদ্ধ থাকেনা, পার্ক, স্টেশন, কিংবা, যেখানে মানুষের সমাগম আছে তেমন স্থানের প্রাত্যহিক জীবনের মুহূর্ত কেও স্ট্রিট আলোকচিত্র বলা যেতে পারে।

 

কোনটি স্ট্রীট ফটো আর কোন টা নয় এই আলোচনা খুব একটা প্রাসঙ্গিক নয় আলোকচিত্র’র উন্নয়নের জন্য। রাস্তার একটি পোর্ট্রেট ফটো কে পোর্ট্রেট আলোকচিত্র  বলা যেতে পারে আবার রাস্তার বিভিন্ন উপাদান থাকার কারণে ছবিটি কে স্ট্রীট ফটোগ্রাফি’ও বলা যেতে পারে।

 

আলোকচিত্রের অন্যতম বৈশিষ্ট্য তথ্য কে রেকর্ড করা, সেক্ষেত্রে ডকুমেন্টরই ফটোগ্রাফি কিংবা ফটো-সাংবাদিকতা যেভাবে আর্কাইভ এর কাজ করে স্ট্রিট ফটোগ্রাফি সেক্ষেত্রে একদমই ভিন্ন একটি অবস্থান থেকে কাজ করে থাকে।ফটো সাংবাদিকতার একটি ছবি দেখলে যেমন একটা সংবাদ এর আন্দাজ পাই স্ট্রিট ফটোগ্রাফির ছবি দেখলে আমরা রাস্তার গল্পের আন্দাজ পাই ।

 

স্ট্রীট/ রাস্তা নিজেই নাটকীয় যাকে চিনতে পারা বা পাঠ করা আলোকচিত্র-শিল্পীর কাজ।বিষয়টা এমন যে কে কতটা তার আলোকচিত্রের স্থান কে পাঠ করতে পারে,আগে পাঠ এর পরে ক্যাপচার।যেহেতু সবাই ভিন্ন পাঠ করে ও কেউ কেউ স্বকীয় ভাবে পাঠ করে, তাই আমরা আলোকচিত্রে স্বকীয়তার সাথে স্থানিক পাঠ দেখতে পাই।

 

একজন স্ট্রিট ফটোগ্রাফি শিল্পীর স্থানিক পাঠ থেকে যে ছবি উঠে আসে তা তার মনোজগতের প্রকাশ,মানে একটা স্থান কে কিভাবে পাঠ করা হবে তা শিল্পীর মানসিক প্যাটার্ন এর বহিঃপ্রকাশ। 

এবং,রাস্তার মোমেন্ট ও বিস্ময়কর ভাবে পরিবর্তনশীল,  স্পেসের পরিবর্তনশীল মুহূর্তের চিত্র স্থির করে দেয় স্ট্রিট আলোকচিত্র শিল্পী , স্ট্রিট ফটোগ্রাফার একজন ভ্রমণ-কারী, যিনি ভ্রমণে বের হন, এবং একজন ভালো স্ট্রিট ফটোগ্রাফার এর কোন নির্দিষ্ট গন্তব্য থাকেনা ও ফেরার তারাও থাকেনা।

 

রাস্তার লাইন, ফর্ম, ও স্যেপ,আর ছবির বিষয়বস্তু মিলে স্ট্রিট ফটোগ্রাফি তৈরি হয়,ছবির বিষয় ছবিকে স্বকীয় করে তোলে,স্ট্রিট ইমেজ বিভিন্ন অনুভূতি তৈরি করে পাঠকের মনে,এবং আমরা জানি,একটা ছবিতে যে রসবোধ থাকে সেটাই ছবিকে পরিপূর্ণ করে তোলে,আর এই রসবোধ এর ব্যাপারে স্ট্রিট ফটোগ্রাফি খুবই ভিন্ন প্রণোদনা দেয় মন কে , কখনও কোন ছবি ‘ডার্ক হিউমারে’ পরিপূর্ণ, বা কোন ছবি সোশ্যাল কন্ট্রাস্ট এ পরিপূর্ণ।বা কোন কম্পোজিশন স্থির রহস্য তৈরি করে যার সমাধান খুজতে আমরা বাধ্য হই।

 

আলোকচিত্র স্পেসের জ্যামিতি কে অনুসরণ করে বিষয়বস্তুর গল্প বলে, বিষয়বস্তু কি হবে তার কোন সীমা নেই স্ট্রিট ফটোগ্রাফি তে, আলো-ছায়া, জ্যামিতি ও বিষয় কে গুছিয়ে একটি আলোকচিত্র তৈরি হয়। ভিউয়ার চিত্রের সাথে যুক্ত হন পাঠের মধ্যে দিয়ে।

 

প্রাচ্য ও পশ্চিমের স্ট্রিট ফটোগ্রাফি অনেকটা আলাদা কারন দুই অঞ্চলের জিওগ্রাফিক ভিজ্যুয়াল দুই ধরনের। প্রাচের স্ট্রিট ফটোগ্রাফি প্রাচের সংস্কৃতিগত পারথক্যের জন্য পশ্চিমের ইমেজ থেকে আলাদা। রবার্ট ফ্রাঙ্ক এর স্ট্রিট ফটোগ্রাফি আর ভারতের রঘু রায়ের স্ট্রিট ফটোগ্রাফি দেখলে আমরা অনুধাবন করতে পারবো ।