পোস্টস

পোস্ট

১০ টি চরম উঁচুহারের গৃহহীন মানুষের শহর!

৩ জুলাই ২০২৪

Madhab Debnath

১০ টি চরম উঁচুহারের গৃহহীন মানুষের শহর!

১০। সাও পাওলো, ব্রাজিলঃ সাম্প্রতিক একটি গবেষণায় জানা যায় যে, সাও পাওলোতে প্রায় ১,০০,০০০ মানুষ গৃহহীন রয়েছে। অধিকাংশই পুরনো পরিত্যাক্ত বিল্ডিং বা হোটেলে বাস করে।

৯। বুদাপেস্ট, হাঙ্গেরিঃ শুধুমাত্র বুদাপেস্টেই আছে প্রায় ২০,০০০ গৃহহীন মানুষ। বুদাপেস্টের আশ্রয়ে এখন ১৬,০০০ মানূষ বসবাস করে।

৮। বুয়েন্স আয়ার্স, আর্জেন্টিনাঃ বুয়েন্স আয়ার্সের রাস্তার গৃহহীনদের বলা হয় এর অপচ্ছায়া। শহরের রাস্তায় এখন প্রায় ২৫,০০০ মানুষ ঘুমায়, শহরের মানুষের পরিত্যাক্ত ২৭০০ বিছানা গৃহহীনদের জন্য দেয়া হয়েছে। এটা এমন চিত্র যা খুব শীঘ্রই পরিবর্তন হচ্ছে না।

৭। মুম্বাই, ইন্ডিয়াঃ ২০০৩ সালে ইন্ডিয়ায় ২৩ মিলিয়ন গৃহহীন মানুষ রয়েছে। তখন থেকেই এই সংখ্যা উপরেই উঠছে যদিও সরকার কর্তৃক গৃহহীন মানুষের হার কমানোর প্রোগ্রাম চালু করেছে। শুধুমাত্র মুম্বাই শহরে প্রায় ২৫,০০০ মানুষ রাস্তায় ঘুমায়।

৬। জাকার্তা, ইন্দোনেশিয়াঃ ২০২০ সালের আদম শুমারী অনুযায়ী জাকার্তায় ২৮,৩৬৪ জন মানুষ গৃহহীণ। অধিকন্তু বন্যা, ঝড় এর মত সাম্প্রতিক প্রাকৃতিক দূর্যোগের কারণে এই সংখ্যা দ্রুত বাড়ছে।

৫। মেক্সিকো সিটি, মেক্সিকোঃ মেক্সিকোর মোট জনসংখ্যার ৪০% মানুষ দারিদ্রতায় বাস করে, বেসরকারি প্রতিষ্টানগুলোর রিপোর্ট অনুযায়ী, মেক্সিকোর রাজধানীর রাস্তায় থাকা মানুষের সংখ্যা হবে ২৫,০০০ থেকে ৩০,০০০।

৪। মস্কো, রাশিয়াঃ রাশিয়ায় প্রায় ৫ মিলিয়ন গৃহহীন মানুষ রয়েছে এবং এর মধ্যে ১ মিলিয়ন হলো শিশু। গবেষণায় জানা যায় যে, মস্কোতে রয়েছে দেশের সবচেয়ে বেশি গৃহহীণ মানুষের বাস।

৩। লস এঞ্জেলস, আমেরিকাঃ এই শহরটি হলো আমেরিকার অন্যতম গৃহহীন মানুষের সখ্যার দিক থেকে একটি বড় উদ্বেগ। এখানে রয়েছে ৫৭, ৭৩৭ জন গৃহহীন মানুষ যা নিউইয়র্ক সিটির পরে দ্বিতীয়।

২। নিউইয়র্ক সিটিঃ ২০২৩ ইং সালের এর রিপোর্ট অনুযায়ী প্রতি রাতে নিউইয়র্ক সিটির আশ্রয় সিস্টেমে ৭০,০০০ মানুষ ঘুমায় যার মধ্যে ৩২,০০০ হলো শিশু। গৃহহীনদের এই সমস্যার মূল কারণ হলো স্থানীয় কর্তৃপক্ষের দ্বারা বাড়ি নির্মানে সহায়তার অভাব।

১। ম্যানিলা, ফিলিপাইনঃ Homeless International এর সূত্রানুযায়ী ২২.৮ মিলিয়ন মানুষ বস্তিতে বাস করে, এবং ফিলিপাইন সরকারের রিপোর্ট অনুযায়ী, ১.২ মিলিয়ন শিশু যারা হয় রাস্তায় বেকার বা ভিক্ষাবৃত্তি করে ঘুরাফিরা করে, এর মধ্যে ৭০,০০০ আসে শুধু মাত্র মেট্রো ম্যানিলা থেকে।