পোস্টস

পোস্ট

আমাকে দোষ দিয়ে কি হবে বলো?

৩ জুলাই ২০২৪

Madhab Debnath

আমাকে দোষ দিয়ে কি হবে বলো? চোখের পানি সামলানোর কোন ক্ষমতা যে আমার নেই, আবার সবসময় লুকিয়ে রাখাও কঠিন। আবেগ প্রবণ কিছু স্মৃতির সাথে এইটুকুই-তো রেখে গিয়েছিলে আমার জন্য। হৃদয় আমার ভেঙ্গে খান খান হয়ে গেছে, মনের ভিতর শুধু একটা নামের প্রতিধ্বনি বেজে চলেছে সে হল তুমি। একটা হাতের স্পর্শই শুধু পেতে চেয়েছিলাম সে ও শুধুই তুমি। কি করে বুঝাই তোমাকে বলো?

তুমি হয়ত ওপারে ভালো আছো, অনেক ভালো আছো। বরাবরের মত আমিও ভালো আছি বলে আজ ও মিথ্যে করে বলতে চাই না। সত্য এটাই আমি আজ খুব ভালো নেই, তোমাকে ছাড়া। অন্য সকলের মত আমার জীবনের সঠিক স্থিতিশীলতা ধরে রাখতে পারছি না, নেই পর্যাপ্ত মানষিক ভারসাম্য।

কিন্তু তাই বলে নিয়তির খেলা বলে নিয়তির কাছে নিজেকে সপে দেওয়ার ইচ্ছে ও নেই। জীবন আমাদের অনেক ছোট, বাকি সময়টুকু হয়ত দেখতে দেখতেই কেটে যাবে। জীবনের বোঝাও আর বয়ে বেড়াতে হবে না। যতটুকু সময় হাতে আছে এখন শুধু একটাই চাওয়ার তা হল যেটুকু ভারসাম্য এখনও আছে তা নিয়ে অন্যদের সেবায় নিজেকে উজার করে দেওয়া। যারা দিক হারাচ্ছে তাদের পাশে থাকা।

একটি আশীর্বাদপূর্ণ অতীত হয়ত পুনরুদ্ধার করা যায় না তবু আমরা সবসময় আশা, প্রত্যয় ধরে রেখেই বেঁচে থাকি। ক্রমে চাঁদের দিকে রওনা হলেই পৃথিবীর দিকে ফিরে তাকানোর সুযোগ পাওয়া যায় আর তেমন কোন একদিন হয়ত আগ্রহের একক স্ট্র্যান্ড থেকে দিকের সীমা নির্ধারণের অভিব্যক্তি আরও একবার হয়তো ফিরে পাবো।