পোস্টস

নিউজ

তামিল লেখক ভিভি গণেশানান্থান পেলেন উইমেন্স প্রাইজ ফর ফিকশন

৪ জুলাই ২০২৪

নিউজ ফ্যাক্টরি

চলতি বছরের উইমেন্স প্রাইজ ফর ফিকশন বিজয়ী হয়েছেন শ্রীলংকার তামিল বংশোদ্ভূত মার্কিন লেখক ভিভি গণেশানান্থান। তিনি ‘ব্রাদারলেস নাইট’ উপন্যাসের জন্য এই পুরস্কার পান। 

ব্রাদারলেস নাইট উপন্যাসটি ২০২৩ সালের জানুয়ারি মাসে প্রকাশিত হয়। শ্রীলঙ্কার দীর্ঘ গৃহযুদ্ধে বিচ্ছিন্ন একটি পরিবারের কাহিনী নিয়ে বইটি লেখা হয়েছে।

এদিকে নন ফিকশন ক্যাটাগরিতে উইমেন্স প্রাইজ পেয়েছেন নাওমি ক্লেইন। তিনি ‘ডপেলগ্যাঞ্জার: অ্যা ট্রিপ ইনটু দ্য মিরর ওয়ার্ল্ড’ নামের স্মৃতিকথার জন্য মর্যাদাবান এই পুরস্কারটি পান।   

চলতি বছর প্রথমবার নন ফিকশন ক্যাটাগরিতে উইমেন্স প্রাইজ দেওয়া হচ্ছে। পুরস্কার হিসেবে গণেশানান্থান এবং ক্লেইন প্রত্যেকেই ৩০ হাজার ব্রিটিশ পাউন্ড পাবেন। 

উল্লেখ্য, উইমেন্স প্রাইজ ফর ফিকশন যুক্তরাজ্যের সবচেয়ে মর্যাদাপূর্ণ সাহিত্য পুরস্কারগুলোর মধ্যে একটি। ১৯৯৬ সাল থেকে এটি দেওয়া হচ্ছে। ১৯৯১ সালে বুকার প্রাইজের সংক্ষিপ্ত তালিকায় কোনো নারী লেখকের নাম না থাকায় অনেকে আপত্তি জানিয়েছিলেন। এরপর ১৯৯৬ সালে কেবল নারী লেখকদের জন্য এই পুরস্কারটি চালু করা হয়। প্রতি বছর যুক্তরাজ্য থেকে প্রকাশিত এবং নারীদের দ্বারা লেখা সেরা একটি উপন্যাসকে পুরস্কারটি দেওয়া হয়।

সূত্র: ইউরো নিউজ