পোস্টস

পোস্ট

প্রয়োজন শুধু সঠিক উপলব্ধি ও বাস্তবিক প্রয়োগ।

৫ জুলাই ২০২৪

Madhab Debnath

গতকাল এক্সিবিশন (ICCB) কিছুক্ষণ কাটানোর পর উত্তরাতে অফিসে ফিরে আসার সময় একটা রিকশা নিলাম। প্রথমে খেয়াল করিনি হঠাৎ লক্ষ্য করে দেখলাম রিকশাওয়ালা মামা পুরা ভিজে চপচপ। পরনে কালো রঙের শার্ট তাও আবার পলেস্টারের। পরে রিক্সা হতে নামার সময় বললাম গরমের দিনে দয়া কালো রঙের শার্ট পরবেন না, সাদা রঙের শার্ট বা গেঞ্জি হলে ভালো হয়। হালকা কালার সবচেয়ে ভালো, যদি সাদা না হয় যে কোন লাইট কালারের। নামার পর ফুতপাত হতে ১২০ টাকা দিয়ে একটা সাদা গেঞ্জি কিনে দিলাম, রিক্সাওয়ালা মামার চোখে জল যা আমাকে ভাবিয়ে তুলল, আমিও খানিকটা আবেগে আপ্লূত হয়ে গেলাম!

কালো রঙয়ের ফ্যাব্রিক পড়লে গরম অনুভত হয় কারণ এটি সূর্য এবং আপনার ত্বক উভয় থেকে তাপ শোষণ করে। অন্য দিকে, সাদা ফ্যাব্রিক সেই তাপকে আপনার কাছে প্রতিফলিত করতে পারে। রোদে ঠাণ্ডা থাকার সর্বোত্তম উপায় হল ঢিলে ঢালা-ফিটিং ইউপিএফ পোশাক যা তাপকে দূরে সরিয়ে দেয়। রঙ এর মধ্যে কালো রঙ সবচেয়ে বেশী তাপ শোষণ করে তাই কালো রঙ এর পোশাক পরিধান করলে ব্যবহারকারী স্বাভাবিকের চেয়ে বেশী উষ্ণতা/গরম অনুভব করবে। শরীর বেশী গরম হলেই বেশী ঘাম ঝরবে আর অতিরিক্ত ঘাম ঝরাও স্বাথ্যের জন্য ক্ষতিকর। গ্রীষ্মকালে সুতি কাপড়ের সাদা পোশাক পরিধান করা ভালো ও আরামদায়ক।

আমরা অনেকেই অনেক জিনিস জানি কিন্তু শেয়ার করি না। হয়তো বা এমন করে ভাবা হয় না কখনো। এরকম ছোট ছোট তথ্য তাদেরকে অনেক উপকার করতে পারে। অনেক সময় দেখবেন, রিকশাওয়ালারা প্রায় প্রায় অসুস্থ। কখনও গরম লাগা, সর্দি কাশি, ডিসেন্ট্রি, ডিহাইড্রেটিং ইত্যাদি সমস্যা ভোগ করে। এমন অনেক জরিপে দেখা গেছে, গার্মেন্টসে কাজ করা নারী কর্মীরা মারাত্মক প্রজনন স্বাস্থ্য সমস্যায় ভোগে। তারা সময় মত টয়লেটের চাপ অনুভব করলেও টয়লেটে এ যায় না চেপে রাখে যার কারণে পরবর্তীতে ইউরিনারি ট্র্যাক ক্ষতিগ্রস্ত হয়, কিডনি সমস্যা বা কিডনি পাথরের মতো জটিল রোগ হয়ে থাকে। পুরুষেরা হরহামেশাই বাথরুমে গিয়ে থাকে, নারীরা লজ্জায় কিংবা কাজের চাপে সময়মত যায় না বা যেতে পারে না।

ছোট ছোট তথ্য দিয়ে মানুষকে অনেক বড় বড় বিপদ থেকে রেহাই দেয়া যেতে পারে, প্রয়োজন শুধু সঠিক উপলব্ধি ও বাস্তবিক প্রয়োগ।