পোস্টস

নিউজ

মাইলস ফ্রাঙ্কলিন অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেলেন সানিয়া রুশদী

৭ জুলাই ২০২৪

নিউজ ফ্যাক্টরি

চলতি বছরের মাইলস ফ্রাঙ্কলিন লিটারারি অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার লেখক সানিয়া রুশদী। এই সাহিত্য পুরস্কারটি অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সাহিত্য সম্মাননা।  

২ জুলাই মাইলস ফ্রাঙ্কলিন লিটারারি অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। ৬টি বই এই তালিকায় স্থান পেয়েছে। এর মধ্যে সানিয়া রুশদীর ‘হসপিটাল’ উপন্যাসটি রয়েছে।     

হসপিটাল ২০২৩ সালে প্রকাশিত হয়। লেখক উপন্যাসটি বাংলা ভাষায় লিখেছিলেন। পরবর্তীতে অরুণাভ সিনহা এটি ইংরেজিতে অনুবাদ করেছেন। এর আগে সানিয়ার এই উপন্যাসটি অস্ট্রেলিয়ার মর্যাদাপূর্ণ সাহিত্য পুরস্কার স্টেলা প্রাইজের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছিল। 

মাইলস ফ্রাঙ্কলিন সাহিত্য পুরস্কারের বিচারকরা হসপিটাল উপন্যাসের ব্যাপক প্রশংসা করেছেন। মানসিক অসুস্থতা নিয়ে লেখা এই বইয়ে কাব্যিক উচ্চারণের মাধ্যমে কাল্পনিক বিকাশ ঘটেছে বলে উল্লেখ করেছেন তারা।    

সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া অপর ৫টি বই হলো, হোসেন আসগারির ‘অনলি সাউন্ড রিমেইন্স’, গ্রেগরি ডের ‘দ্য বেল অব দ্য ওয়ার্ল্ড’, আন্দ্রে দাও এর ‘আনাম’, জেন ক্রেগের ‘ওয়াল’ এবং অ্যালেক্সিস রাইটের ‘প্রেইসওয়ার্থি’।

উল্লেখ্য, ১ আগস্ট বিজয়ী লেখকের নাম প্রকাশ করা হবে। পুরস্কার হিসেবে তিনি পাবেন ৬০ হাজার ডলার। 

সূত্র: দ্য গার্ডিয়ান