পোস্টস

সমালোচনা

খাদেমের প্রার্থনা দেখলেই মনিবের ঈশ্বরের পরিচয় পাওয়া যায়!

৮ জুলাই ২০২৪

ফারদিন ফেরদৌস

বিসিএস প্রশ্নফাঁসের সাথে জড়িত ভদ্রলোকের ছবি এবং তার ছেলের ফেসবুক পোস্ট। সে লিখেছে -

"আব্বু কুয়াকাটা গিয়েছিলো একটা ব্যবসায়িক সফরে, সেখানে স্থানীয় এক ছোট ভাই ছবিটি তুলে ইনবক্সে দিলো।

সাধারণত আব্বু কোন ওয়াক্তের নামাজ অবহেলা করে না, যখন যেখানে থাকে তখন সেখানেই পাক-পবিত্র জায়গা খুঁজে নামাজ আদায় করে নেয়। খুব সম্ভবত সৃষ্টিকর্তার প্রতি গভীর ভালোবাসা না থাকলে এটা সম্ভব নয়।
আল্লাহ আমার বাবাকে কবুল করুক।"

২০২৪ এর ২ ফেব্রুয়ারিতে ভদ্রলোক নিজের টাইমলাইনে লিখেছেন, 'গতকাল ঢাকা থেকে মাদারীপুরে ফেরার পথে হাইওয়েতে মসজিদ না পেয়ে মাগরীব এর সালাত আদায় করছিলাম। সেসময় ছবিটা আমার অজান্তেই আমার বড় ছেলে তুলেছে। সৃষ্টির সেবার পাশাপাশি স্রষ্টার ইবাদত করাটাও আমাদের নৈতিক দায়িত্ব। সবাই আমার পরিবারের জন্য দোয়া করবেন।'

ওই লোকের নাম সৈয়দ আবেদ আলী জীবন। সে তার এলাকায় একজন বড় নেতা এবং দানবীরও বটে! এরাই নাকি দেশপ্রেমিক! এরাই এখন ধর্মের ধ্বজাধারী। দেখনদারি ধার্মিকতাকে দুর্নীতি ঢাকবার রক্ষাকবচ করে নিয়েছেন।

প্রবাসী লেখক ও অধ্যাপক আমিনুল ইসলাম যথার্থই লিখেছেন, আমি ইংল্যান্ডে পড়েছি, সুইডেনে পড়েছি। অক্সফোর্ড, হার্ভার্ডে পড়েছি। জগতের অনেক দেশের মানুষের সাথে মেলামেশা করেছি। এখন পৃথিবীর নানা দেশ থেকে আসা ছাত্র-ছাত্রীদের পড়াই। কিন্তু আমাদের মত এমন ডাবল স্টান্ডার্ড, ভন্ড জাতি পৃথিবীতে দ্বিতীয়টা দেখিনি!'

পিএসসির প্রশ্নপত্র ফাঁসে জড়িত সৈয়দ আবেদ আলী জীবন ওই সংস্থার চেয়ারম্যানদের গাড়িচালক ছিলেন। মানে এই লাইনে সামান্য খাদেম মাত্র।

তো এই খাদেমের প্রার্থনা দেখলেই 
মনিবের ঈশ্বরের পরিচয় পাওয়া যায়।

-ফারদিন ফেরদৌস 
৮ জুলাই ২০২৪