পোস্টস

নন ফিকশন

বই নিষিদ্ধকরণ

৯ জুলাই ২০২৪

আসিব মোস্তাকিম ফনি

বই নিষিদ্ধকরণ সবসময়ই একটি বিস্ময়কর অধ্যায়। মাঝেমধ্যে এমন সব যুক্তিতে বই নিষিদ্ধ করা হয়েছে যা এখন ভাবলেও হাসি পায়। যেমন দেখুন :

▪ বিশ্বের প্রথম নিষেধাজ্ঞা আসে যখন!

৪০০ খ্রিস্টাব্দে খ্রিস্টান গির্জা ‘অ্যাপোক্রিফা’ নামে পরিচিত বাইবেলের কপি ছাড়া আর সব বই নিষিদ্ধ ঘোষণা করে। ধর্মীয় বিশ্বাসের শুদ্ধতা বজায় রাখতে এই নিষেধাজ্ঞা দেওয়া হয় বলে তারা জানায়।

▪  আমেরিকায় প্রথম নিষিদ্ধ করা হয়

নাথানিয়েল হথর্নের লেখা বিখ্যাত উপন্যাস ‘দ্য স্কারলেট লেটার’  (১৮৫০), যা ইংল্যান্ডের সর্বোত্তম বই হিসেবে বিবেচিত হয়েছে, এই বইটি আমেরিকায় প্রথম নিষিদ্ধ করা হয় ‘বিবাহবিচ্ছেদ’-এর আলোচনা আছে বলে।

▪  সবচে’ বেশিবার নিষিদ্ধ বই!

বলা হয়, যুক্তরাষ্ট্রে সবচে’ বেশিবার নিষিদ্ধ হয়েছে জে. কে. রাওলিংয়ের হ্যারি পটার সিরিজ। কারণ বইতে জাদুবিদ্যার প্রতি আকর্ষণ দেখানো হয়েছে, যা শিশুদের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

▪  সময় নষ্ট বলে নিষিদ্ধ

মার্টিন হ্যান্ডফোর্ডের শিশুতোষ বই ‘Where's Waldo?’ বইটি কিছু স্কুলে নিষিদ্ধ করা হয়েছিল, কেননা, শিক্ষকরা মনে করতেন, শিশুরা বইয়ের ছবিতে লুকানো চরিত্রগুলি খুঁজে পেতে খুব বেশি সময় ব্যয় করছে।

▪ ঘুম পাড়িয়ে দেবে তাই!

মার্গারেট ওয়াইজ ব্রাউনের লেখা ‘গুডনাইট মুন’ বইটি বইটি নিষিদ্ধ করা হয়েছিল, কারণ বইটি ‘অনেক বেশি শান্ত’। ফলে তা  শিশুদের ঘুম পাড়িয়ে দেবে, তাই।

▪  পোকামাকড় খাওয়াবে বই!

এরিক কার্লের ‘The Very Hungry Caterpillar’ স্কুলে নিষিদ্ধ করা হয়েছিল, কারণ এতে পোকামাকড়ের বর্ণনা রয়েছে। আশঙ্কা করা হয়েছিল, বইটি শিশুদের ‘বিপজ্জনক পোকামাকড় খাওয়াতে উৎসাহিত করতে পারে’।

▪  নামের মিল থাকায় নিষেধ!

বিল মার্টিন জুনিয়রের বিখ্যাত বই ‘Brown Bear, Brown Bear, What Do You See?’ টেক্সাস স্কুলে নিষিদ্ধ করা হয়েছিল, কারণ লেখক বিল মার্টিন জুনিয়রের নামের সাথে মার্কসবাদী বই লেখক মার্টিনের নাম মিলে যাওয়ায়।

▪  ‘অ্যানি ফ্রাঙ্কের ডায়েরি’ও নিষিদ্ধ!

বিশ্বজুড়ে সর্বাধিক পঠিত বইয়ের একটি হলো অ্যানি ফ্রাঙ্কের ডায়েরি। কিন্তু ‘বিষন্ন’ ও ‘যৌন’ উপাদান থাকার অভিযোগে এই বইটিও নিষিদ্ধ করা হয়েছেল।

 

 

# তথ্য সংগ্রহ করা হয়েছেঃ BOOKS AND WORDS